রাবেয়া খাতুন ও সাদাত হোসাইনের হাতে তুলে দেওয়া হলো পুরস্কার

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১১:৩২ এএম, ১৩ নভেম্বর ২০১৯

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৯ আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হলো দুই গুণীর হাতে। এ বছর পুরস্কার পেলেন সামগ্রিক অবদানের জন্য রাবেয়া খাতুন ও নবীন শ্রেণিতে তরুণ লেখক সাদাত হোসাইন।

মঙ্গলবার বিকেলে জমকালো আয়োজনের মধ্যদিয়ে তাদের হাতে এ পুরস্কারের অর্থমূল্য যথাক্রমে ৫ লাখ টাকা ও এক লাখ টাকা, ক্রেস্ট, সম্মাননাপত্র ও উত্তরীয় তুলে দেওয়া হয়। বিচারকমণ্ডলীর সভাপতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

humayun

বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। বক্তব্য রাখেন হ‌ুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও ছোট ভাই শিক্ষাবিদ লেখক মুহম্মদ জাফর ইকবাল। স্বাগত বক্তব্য দেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে রবীন্দ্রসংগীত ও হ‌ুমায়ূন আহমেদের লেখার গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন মুনমুন আহমেদ ও তার দল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান, চিত্রশিল্পী হাশেম খান, মনিরুল ইসলাম, কবি রুবী রহমান, কবি আসলাম সানী ও অভিনেতা মনির খান শিমুলসহ অনেকে।

humayun

উল্লেখ্য, ২০১৫ সালে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হ‌ুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ পেয়েছিলেন শওকত আলী এবং সাদিয়া মাহ্জাবীন ইমাম। ২০১৬ সালে পেয়েছিলেন হাসান আজিজুল হক এবং স্বকৃত নোমান। ২০১৭ সালে পেয়েছিলেন জ্যোতিপ্রকাশ দত্ত এবং মোজাফ্ফর হোসেন। ২০১৮ সালে পুরস্কার পেয়েছেন রিজিয়া রহমান এবং ফাতিমা রুমি।

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]