বাংলা একাডেমির ৭ পুরস্কার পেলেন যারা

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২৪ ডিসেম্বর ২০২১
ছবি: মিজানুর রহমান মিথুন

২০২১ সালের জন্য বাংলা একাডেমি প্রবর্তিত ৭টি পুরস্কার প্রদান করা হয়েছে। ২৪ ডিসেম্বর দুপুর ১২টায় বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার তুলে দেওয়া হয়। গত ১৯ ডিসেম্বর পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

এবার রবীন্দ্র পুরস্কার পেলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। রবীন্দ্র সাহিত্যের গবেষণা ও সমালোচনা এবং রবীন্দ্রসংগীতের আজীবন সাধনার স্বীকৃতিস্বরূপ ২০১০ সাল থেকে বাংলা একাডেমি রবীন্দ্র পুরস্কার প্রদান করে। প্রতিবছর দুজনকে এ পুরস্কার প্রদান করা হয়। তবে এ বছর একজনকেই দেওয়া হয়। এ পুরস্কারের অর্থমূল্য এক লক্ষ টাকা। এছাড়া সম্মাননাপত্র ও স্মারক প্রদান করা হয়।

মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার পেলেন পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। ২০০৫ সাল থেকে মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার প্রদান করে আসছে বাংলা একাডেমি। জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর প্রদত্ত অর্থে দ্বি-বার্ষিক এ পুরস্কারটি প্রদান করা হয়। পুরস্কারের অর্থমূল্য এক লক্ষ টাকা। এছাড়া সম্মাননাপত্র ও স্মারক প্রদান করা হয়।

ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম পেলেন সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার। ২০১৭ সাল থেকে সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ পুরস্কার প্রদান করে আসছে বাংলা একাডেমি।

jago

মযহারুল ইসলাম কবিতা পুরস্কার পেলেন ছড়াকার সুকুমার বড়ুয়া। বাংলা একাডেমি ২০১০ সাল থেকে মযহারুল ইসলাম কবিতা পুরস্কার প্রদান করে আসছে। বাংলা সাহিত্যের খ্যাতিমান এবং প্রতিভাবান কবিদের অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত কবিকে এক লক্ষ টাকার চেক, সম্মাননাপত্র ও স্মারক প্রদান করা হয়।

সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার পেলেন ড. তসিকুল ইসলাম রাজা। ১৯৯০ সাল থেকে বাংলা একডেমি সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার প্রদান করছে। মৌলবী সা’দত আলী আখন্দের পরিজন প্রদত্ত অর্থ দিয়ে বাংলা একাডেমি প্রতিবছর এ পুরস্কারের কার্যক্রম পরিচালনা করে। পুরস্কারপ্রাপ্ত লেখককে পঞ্চাশ হাজার টাকার চেক, সম্মাননাপত্র ও স্মারক প্রদান করা হয়।

হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার পাচ্ছেন সৌমিত্র চক্রবর্তী। অধ্যক্ষ শইখ শরফুদ্দীন ও হালীমা বেগমের স্মৃতি রক্ষার্থে বাংলা ভাষায় জনপ্রিয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গ্রন্থকারদের অবদান ও তাদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতি প্রদানে ড. আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীনের প্রদত্ত অর্থে বাংলা একাডেমি দ্বি-বার্ষিক এ পুরস্কার প্রদান করে। পুরস্কারের অর্থমূল্য ত্রিশ হাজার টাকা। এছাড়া সম্মাননাপত্র ও স্মারক প্রদান করা হয়।

jagonews24

বাংলা একাডেমি সূত্রে জানা যায়, প্রথমবারের মতো অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার পেলেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার।

জানা যায়, বাংলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশনের সাথে জাতীয় পতাকা ও বাংলা একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সকাল ৯টায় সভার কার্যক্রম শুরু হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বিদায়ী অর্থবছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। একাডেমির সচিব এ এইচ এম লোকমান আগামী অর্থবছরের বাজেট অবহিত করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা, নাট্যজন রামেন্দু মজুমদার প্রমুখ।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]