আল মাহমুদ পুরস্কার পেলেন আবিদ আজম

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৮ জুলাই ২০২৩

আল মাহমুদ পুরস্কার ২০২৩ এ ভূষিত হয়েছেন সাংবাদিক ও লেখক আবিদ আজম। নিরবচ্ছিন্ন আল মাহমুদ চর্চা ও শিল্প-সাহিত্যে অবদান রাখায় তাকে এ সম্মাননা দেওয়া হয়। সম্প্রতি রাজধানীর মতিঝিলে আয়োজিত এক অনুষ্ঠানে আবিদ আজমের হাতে ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেন অতিথিরা।

প্রয়াত কবি আল মাহমুদের জন্মবার্ষিকী স্মরণে রেখে সম্প্রতি অনুষ্ঠানটির আয়োজন করে সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘নাবিক’। যাতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি কবি তাসনীম মাহমুদ। আবিদ আজমসহ এ পদক পেয়েছেন আল মাহমুদ গবেষক অধ্যাপক ড. ইয়াহ্ইয়া মান্নান ও সাহিত্য পত্রিকা ‘সারেং’ সম্পাদক আবদুর রহমান মল্লিক।

আরও পড়ুন: বিয়ের গল্প প্রতিযোগিতার পুরস্কার পেলেন ১০ জন

আল মাহমুদ পুরস্কার সম্পর্কে আবিদ আজম বলেন, ‘শৈশব থেকে প্রতিটি ক্লাসেই আল মাহমুদকে পাঠ্য হিসেবে পেয়েছি। তাই কবির নামাঙ্কিত পুরস্কার পাওয়াটা সত্যিই ভীষণ গৌরবের। আমার তারুণ্যের সোনালি সময়টা মহান এই কবির সান্নিধ্যে কেটেছে। আমি মনে করি, আধুনিক বাংলা সাহিত্য আবারও কবি আল মাহমুদের দিকে প্রত্যাবর্তন করবে। কবির ওপর বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশের কাজ চলছে।’

‘সোনালি কাবিন’খ্যাত কালজয়ী কবি আল মাহমুদের একান্ত সচিব ও শ্রুতিলেখক হিসেবে দেড় দশক কাজ করেছেন আবিদ আজম। আল মাহমুদের নানান গ্রন্থ এবং ঐতিহ্য প্রকাশিত তেরো খণ্ডের রচনাবলির অন্যতম সংকলক তিনি। বিভিন্ন সময় আল মাহমুদের প্রায় পঞ্চাশটি সাক্ষাৎকার গ্রহণসহ কবির ওপর নানাবিধ লেখালেখি ও গবেষণা অব্যাহত রেখেছেন তিনি।

আরও পড়ুন: দোনাগাজী পদক পেলেন ৬ জন

আবিদ আজম আল মাহমুদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক। দীর্ঘদিন ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত আবিদ আজম একটি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের জ্যেষ্ঠ প্রতিবেদক ও সংবাদ উপস্থাপক হিসেবে কর্মরত। তার প্রকাশিত মৌলিক গ্রন্থ সাতটি। সাহিত্য ও সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে নানা সম্মাননা পেয়েছেন তিনি।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।