কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার পেলেন আবু সাঈদ

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ২১ মে ২০২৪

বাংলাদেশের কবি, প্রাবন্ধিক, সম্পাদক ও প্রকাশক আবু সাঈদকে প্রথমবারের মতো কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার দেওয়া হয়। বিকেল সাড়ে ৩টায় কলকাতার উল্টোডাঙার ইকমার্ডের (আইসিএমএআরডি) নবীন মিলনায়তন সেমিনার হলে এ পুরস্কার দেওয়া হয়।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে উদার আকাশ প্রকাশন ও পত্রিকা দুই বাংলায় সাহিত্যের বিকাশের ক্ষেত্রে ও নজরুল চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন ব্যক্তি, সংগঠক বা সংগঠনকে এ পুরস্কার দিচ্ছে।

উত্তরীয়, মানপত্র, অর্থ ও পুরস্কার ফলক তুলে দেন সাবেক সংসদ সদস্য ও লেখক ড. মইনুল হাসান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. কুমারেশ চক্রবর্তী, সম্পাদক, প্রকাশক ও কবি এমদাদুল হক নূর, গবেষক, লেখক ও চিকিৎসক পার্থসারথি মুখোপাধ্যায়, নজরুল পরিবারের সদস্য ও সংগীতশিল্পী নূপুর কাজী এবং উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ।

মানপত্রটি পাঠ করেন অধ্যাপক ড. মহ. আসিফ ইকবাল। পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ, নজরুল গবেষক, কথাশিল্পী, সংগীতশিল্পী ও নজরুল অনুরাগীরা। অনুষ্ঠানে ভাষা দিবসে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচকরা এ সম্পর্কে আলোচনা করেন।

সংগীত পরিবেশন করেন ছায়ানটের (কলকাতা) সভাপতি ও নজরুলসংগীত শিল্পী সোমঋতা মল্লিক ও শামসাদ বেগম। কাজী নজরুল ইসলামের কবিতা আবৃত্তি করেন সুব্রতা ঘোষ রায়, অরণ্য স্পন্দন ভদ্র, তিস্তা দে, ইন্দ্রাণী লাহিড়ী, সুকন্যা রায়, দেবযানী বিশ্বাস, মনিরুল ইসলাম, মহ. হাসানুজ্জামান, জাকির হোসেন, শাহজাহান শাজু প্রমুখ।

স্বরচিত কবিতা পাঠ করেন কবি মুজতবা আল মামুন, আলমগীর রহমান, প্রবীর ঘোষ রায়, সামিমা মল্লিক, লিটন রাকিব, আরফিনা প্রমুখ। কাজী নজরুল ইসলামের ওপর বিশেষ বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি বহুমাত্রিক লেখক ড. মইনুল হাসান, সাবেক আধিকারিক আরফান আলি বিশ্বাস, সাবেক যুগ্ম শিক্ষাসচিব প্রবীর ঘোষ রায়, ড. কুমারেশ চক্রবর্তী, প্রাবন্ধিক সোনা বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।