চট্টগ্রামে মোশতাক আহমেদের একক বইমেলা

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২১

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদ্যবিদায়ী অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ও কথাসাহিত্যিক মোশতাক আহমেদের বই নিয়ে একক বইমেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে এ বইমেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে মোশতাক আহমেদ বলেন, চট্টগ্রামের মানুষের উদারতা ও সাহিত্যের প্রতি আগ্রহ আমাকে মুগ্ধ করে বারবার। মেট্রোপলিটন পুলিশে আমার কর্মজীবনে দুই বছরের একটি অধ্যায় সম্পূর্ণ হলো। এখানে তাদের সাথে মিশতে পেরে অনেক দারুণ অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি আমি। আর এখানকার প্রতিটি মানুষের মনেপ্রাণে যে আন্তরিকতার ছোঁয়া তাতে এ শহর একদিন আরও সুন্দর ও অপরাধমুক্ত পরিবেশ তৈরি হয়ে উঠবে।

jagonews24

মোশতাক আহমেদ বলেন, পুলিশের পেশাদারিত্বের পাশাপাশি আমি দীর্ঘদিন লেখালেখি করছি। আমার ১১৩টি বই নিয়ে এ মেলা সাজানো হয়েছে। অন্ততপক্ষে চট্টগ্রাম থেকে কর্মসূত্রে বিদায়ী হব, তবু তাদের সাহিত্যের প্রতি আগ্রহ আমাকে এ নগরবাসীর প্রতি আরও কাছে টেনে আনবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিএমপির পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর পিপিএম বলেন, বর্তমানে তরুণ প্রজন্ম ডিজিটাল ডিভাইসের প্রতি ঝুঁকলেও পাঠ্যবইয়ের প্রতি তাদের আগ্রহ কমে গেছে। আর তাদের পাঠ্যবই, গল্প, সায়েন্স ফিকশনসহ বিভিন্ন বইয়ের দিকে ধাবিত করতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ‘কিশোর গ্যাং’ নিয়ে তিনি বলেন, চট্টগ্রামের আইনশৃঙ্খলা ভালো রয়েছে। পাশাপাশি কিশোর গ্যাং দমনে চক্র ভাঙার কাজ করছে পুলিশ। বর্তমানে পুলিশের চেকপোস্ট ও কার্যক্রমকে আরও জোরদার করা হয়েছে।

book-fair3.jpg

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক হরিশংকর জলদাস, শিশুসাহিত্যিক ও দৈনিক আজাদী সহকারী সম্পাদক রাশেদ রউফ, সিএমপির ডিসি (নর্থ) বিজয় বসাকসহ পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা।

উল্লেখ্য, বাংলা একাডেমিসহ অসংখ্য পুরস্কারে ভূষিত বহুমাত্রিক লেখক মোশতাক আহেমেদের এ বইমেলা বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত চলবে। মেলায় বিশেষ ছাড়ে বিক্রি হবে তার লেখা ১১৩টি বই।

বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]