বাংলায়ন সভার প্রথম শিল্প-সাহিত্যের বৈঠক

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ০৩ অক্টোবর ২০২১

করোনাকালে বাংলা সাহিত্য ও সংস্কৃতির অনেক গুণীজন হারিয়েছি আমরা। তাদের স্মরণ করেই অনুষ্ঠিত হয় প্রথম শিল্প-সাহিত্যের বৈঠক। বাংলায়ন সভার আয়োজনে গত ১ অক্টোবর বিকেলে রাজধানীর ঢাকা টাইমস মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

শুরুতেই করোনাকালে প্রয়াত গুণীজনদের স্মরণে শোকপ্রস্তাব উপস্থাপন ও শ্রদ্ধা জানানো হয়। প্রয়াত কথাশিল্পী বুলবুল চৌধুরীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কথাশিল্পী হামিদ কায়সার।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলায়ন সভার মুখপাত্র শামস সাঈদ। বৈঠকটি উৎসর্গ করা হয় ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলায়ন সভার সদস্য সৌম্য সালেক।

বৈঠকে স্বরচিত কবিতা ও গল্পপাঠ করেন হামিদ কায়সার, মোস্তফা মঈন, রিয়াদ সৈয়দ, নাসির হেলাল, পারু পারভীন, রাসেল রায়হান, সৌম্য সালেক, ফারুক সুমন, হারুন পাশা, জব্বার আল নাঈম, ফাহিম পারভেজ ও নূর মোহাম্মদ। রবীন্দ্রসংগীত পরিবেশন করেন মোনতাহা শাহরিন নোহা।

jagonews24

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফয়সাল আহমেদ, হাবিবুল্লাহ ফাহাদ, নাহিদ রিয়াসাদ, সাম্মী ইসলাম নীলা, সন্তোষ রায়, চামেলী বসু, রহিম রানা, শাহাদাত হোসেন তৌহিদ, প্রদীপ রায়, গিরীশ গৈরিক, খালেদ রাহী প্রমুখ।

বায়ান্নোর ভাষা আন্দোলন ও ২১ ফেব্রুয়ারির চেতনা ধারণ করে বাংলায়ন সভার যাত্রা শুরু হয় গত ৪ সেপ্টেম্বর। সংগঠনটির মুখপাত্র কথাশিল্পী শামস সাঈদ, সম্পাদক কবি ফারুক সুমন ও সমন্বয়ক গাজী মুনছুর আজিজ।

সংগঠনটি ‘বাংলা বিশ্বময়’ স্লোগান ধারণ করে বাংলা ভাষা ও সাহিত্যের সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে। তারই ধারাবাহিকতায় শিল্প-সাহিত্যের এ বৈঠকের আয়োজন করা হয়।

এসইউ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]