এক লাখ চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারি


প্রকাশিত: ০৮:১১ এএম, ১১ জানুয়ারি ২০১৭

‘ঢাকা বাঁচুক সবুজে, তবেই তো আমরা বাঁচবো ঢাকাতে’ স্লোগান সামনে নিয়ে রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে এক লাখ চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারি। সেই সঙ্গে ৪০টি স্কুলের আঙিনায় বাগানও করে দেবে তারা।

নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর কর্মসূচির অংশ হিসেবে ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে ‘সবুজ ঢাকা’ ও প্রাণ-আরএফএল-এর যৌথ উদ্যোগে আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪০টি স্কুলে এ ক্যাম্পেইন। এ কর্মসূচির তত্ত্বাবধানে থাকছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে গুডলাক স্টেশনারির ব্রান্ড ম্যানেজার ফাহিম হোসেন বলেন, আগামী ১৫ জানুয়ারি বেলা ১১টায় মনিপুর উচ্চ বিদ্যালয়ে গুডলাক গ্রিন ঢাকা ক্যাম্পেইনের কার্যক্রমের উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

আয়োজকরা বলেন, নগরমুখী মানুষের চাপ সামলাতে ঢাকায় প্রতিনিয়ত পাল্লা দিয়ে বাড়ছে আবাসন, যানবাহন আর কমছে খোলা জায়গা, গাছ। নগরীতে বসবাসকারী ১৫ মিলিয়ন মানুষের জন্য নিবন্ধিত যানবাহনের সংখ্যাই ১০ লক্ষাধিক। শুধু যানবাহন থেকে নির্গত কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণই বছরে ২২ হাজার পাউন্ড, এছাড়া কলকারখানা-আবাসিক তো রয়েছেই। এর পরিমাণ দাঁড়িয়েছে ভয়াবহ। নাসার সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের আধিক্যই তাপমাত্রা বৃদ্ধির প্রধান কারণ।

GOODLUCK
আর এসব কারণে নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর কর্মসূচির অংশ হিসেবে ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে ‘সবুজ ঢাকা’ ও প্রাণ-আরএফএল এই উদ্যোগ নিয়েছে।

তারা বলেন, এই ক্যাম্পেইনের আওতায় আমরা প্রতিটি স্কুলে স্থায়ী ফুলের বাগান করে দেয়ার পাশাপাশি সব শিক্ষার্থীদের মাঝে ফুল ও ফলের চারা বিতরণ করবো। ছাত্র-ছাত্রীদের বৃক্ষরোপণে জোরালো ভূমিকা রাখার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও প্রদান করবো। আমরা আশা করি আমাদের এ ক্যাম্পেইনের সঙ্গে ছাত্র-ছাত্রীদের পাশাপাশি তাদের অভিভাবকবৃন্দও সম্পৃক্ত হবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ডা. তারিক বিন ইউসুফ, সবুজ ঢাকার চেয়ারম্যান রুপাই ইসলাম, ডিরেক্টর অফ প্রোগ্রাম গোলাম মোস্তফা রাজ, গুডলাক স্টেশিনারির ব্রান্ড ম্যানেজার ফাহিম হোসেন প্রমুখ।

যেদিন যে স্কুলে ক্যাম্পেইন
১৫ জানুয়ারি বেলা ১১টায় মনিপুর উচ্চ বিদ্যালয়ে, ১৬ তারিখ রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজে, ১৮ তারিখ বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজে, ২১ তারিখ ধানমন্ডি গভ: বয়েজ হাই স্কুলে, ২২ তারিখ সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে, ২৪ তারিখ শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে, ২৬ তারিখ শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, ২৮ তারিখ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে, ৩০ তারিখ মোহাম্মদপুর প্রিপারেটরি গার্লস স্কুল অ্যান্ড কলেজে ও ৩১ তারিখ কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে ক্যাম্পেইন করা হবে।

এএস/জেডএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]