সামাজিক অগ্রগতি সূচক : ভারতের আগে বাংলাদেশ


প্রকাশিত: ০৪:২৫ এএম, ১১ এপ্রিল ২০১৫

সামাজিক অগ্রগতি সূচকে ভারতকে পেছনে ফেলে এক ধাপ এগিয়ে রয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক `সোশ্যাল প্রোগ্রেস ইমপারেটিভ` নামে একটি অলাভজনক সংস্থা ১৩৩টি দেশের ওপর জরিপ চালিয়ে এই সূচক তৈরি করেছে।

এ সূচকে ভারতের অবস্থান বাংলাদেশের এক ধাপ পেছনে ১০১তম স্থানে। আর বাংলাদেশের অবস্থান ১০০তম। অথচ ভারতের জিডিপি মাথাপিছু পাঁচ হাজার ২৩৮ ডলার এবং বাংলাদেশের মাথাপিছু জিডিপি দুই হাজার ৮৫৩ ডলার।

এই সূচকে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে দক্ষিণ এশিয়ার শ্রীলঙ্কা এবং নেপালও। তবে এবারো ভারতের চেয়ে বাংলাদেশ এগিয়ে থাকলেও বাংলাদেশ এক ধাপ করে পিছিয়েছে। গত বছর (২০১৪) সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৯। তবে ভারতের অবস্থান এক ধাপ এগিয়েছে। গত বছর ভারতের অবস্থান ছিল ২০২ এবং এবার ১০১।

সূচক প্রণয়নকারীদের মতে, একটি দেশের অর্থনীতি মাপকাঠি জিডিপি হলেও তা যে দেশটির সমগ্র চিত্র প্রদর্শন করে না, সামাজিক অগ্রগতি সূচকই তার প্রমাণ।

অর্থনীতিবিদ অমর্ত্য সেন, ডগলাস নর্থ ও জোসেফ স্টিগলিজ তত্ত্বের ওপর ভিত্তি করে এ সূচক তৈরি করে আসছে সংস্থাটি। সংস্থাটি জানিয়েছে, মৌলিক মানবিক চাহিদা, সুযোগ প্রদান ও উন্নতির ভিত্তি- এই তিনটি শ্রেণিতে (ক্যাটাগরি) দেশগুলোর সামাজিক অগ্রগতির র্যাংকিং নির্ধারণ করা হয়েছে। এই তিনটি শ্রেণির প্রতিটিতে কয়েকটি শাখা রয়েছে।

বাংলাদেশের ক্ষেত্রে সূচকের সংক্ষিপ্ত প্রতিবেদনে বলা হয়েছে, মৌলিক চাহিদার ক্ষেত্রে বাংলাদেশ পুষ্টি ও মৌলিক চিকিৎসা সেবায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। দ্বিতীয় ক্যাটাগরি- সুযোগ লাভের ক্ষেত্রে জীবনধারণের উপজীব্য শাখায় এ দেশ অনেক এগিয়ে গেছে। তৃতীয় ক্যাটাগরি- উন্নয়নের ভিত্তি রচনায় বাংলাদেশ সর্বোচ্চ স্কোর করেছে `মৌলিক জ্ঞান অর্জনের সুযোগে` (এক্সেস টু বেসিক এডুকেশন)। কিন্তু তথ্য ও যোগাযোগ উপাদানে বাংলাদেশ অনেক পিছিয়ে রয়েছে। এ দেশ `ব্যক্তি অধিকারে` শক্তিশালী অবস্থানে রয়েছে। বাংলাদেশের রয়েছে উচ্চশিক্ষায় উন্নতির সমূহ সুযোগ।

মৌলিক মানবিক চাহিদা, সুযোগ ও উন্নতির ভিত্তি রচনা- এই তিন ক্যাটাগরিতে বাংলাদেশের র্যাংকিং যথাক্রমে ৯৭, ১১৫ ও ৯৫। এই তিনটিতে ভারতের অবস্থান যথাক্রমে ১০১, ৯১ ও ১১৩ এবং সামগ্রিকভাবে বিশ্বে ভারতের অবস্থান ১০১। এই তিন ক্যাটাগরিতে পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১০৪, ১২৪ ও ১২৫ এবং সামগ্রিকভাবে সামাজিক অগ্রগতি সূচকে পাকিস্তানের অবস্থান ১২২।

সামাজিক অগ্রগতিতে শীর্ষ ১০টি দেশ হলো নরওয়ে (১), সুইডেন (২), সুইজারল্যান্ড (৩), আইসল্যান্ড (৪), নিউজিল্যান্ড (৫), কানাডা (৬), ফিনল্যান্ড (৭), ডেনমার্ক (৮), নেদারল্যান্ডস (৯) ও অস্ট্রেলিয়া (১০)।

খুবই নিম্ন সামাজিক অগ্রগতির আট দেশ : ইথিওপিয়া (১২৬), নাইজার (১২৭), ইয়েমেন (১২৮), অ্যাঙ্গোলা (১২৯), গিনি (১৩০), আফগানিস্তান (১৩১), শাদ (১৩২) ও মধ্য আফ্রিকা (১৩৩)।

এসএস/এআরএস/এমএস

আপনার মতামত লিখুন :