হজ্জ কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে ধর্ম মন্ত্রণালয়কে পরামর্শ


প্রকাশিত: ০১:০০ পিএম, ০৬ মে ২০১৫

হজ্জ কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ধর্ম মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ সভায় কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, সাধন চন্দ্র মজুমদার,এ. কে. এম. এ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মো. মকবুল হোসেন, মোহাম্মদ আমীর হোসেন এবং দিলারা বেগম অংশ নেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে ধর্মবিষয়কমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সভায় অংশ নেন। সভায় দশম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় ২০১৫ সালের হজ্জের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয় এবং বৈঠকে হজ্জ ব্যবস্থাপনা যাতে সঠিকভাবে পরিচালিত হতে পারে সেজন্য হজ্জ কমিটির পাশাপাশি সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের মাধ্যমে হজ্জ কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়।

সভায় সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজ্জ যাত্রীদের জন্য ট্রলি ব্যাগ ক্রয় বা সরবরাহের লক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আহবানকৃত দরপত্র স্থগিত করার বিষয়ে আলোচনা করা হয়। এ বিষয়টি সমাধানের লক্ষ্যে কমিটির সভাপতি বজলুল হক হারুন, সদস্য এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও সচিবসহ মন্ত্রীর সঙ্গে অতি দ্রুত একটি বৈঠক আহবানের সুপারিশ করা হয়।

সভায় হজ্জে গমনের জন্য সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত হজ্জ যাত্রীর বাইরে অপেক্ষমাণ অতিরিক্ত হাজীদের হজে পাঠানোর লক্ষ্যে ও হাজীদের সমস্যা সমাধানে স্থায়ী কমিটির সভাপতিকে ব্যক্তিগত উদ্যোগে সৌদি সরকারের সঙ্গে বসে বিষয়টি সমাধানের জন্য কমিটির পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় আসন্ন হজ্জ উপলক্ষে সৌদি আরবে হাজীদের জন্য বাড়ি ভাড়া করার জন্য গঠিত কমিটিতে স্থায়ী কমিটির সদস্য এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান) ও মোহাম্মদ আমীর হোসেনের সঙ্গে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীকে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড.চৌধুরী মো. বাবুল হাসানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

একে/আরআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]