‘নির্ধারিত সময়ের আগেই এসডিজি অর্জন সম্ভব’


প্রকাশিত: ০২:১৯ পিএম, ২১ মে ২০১৭
‘নির্ধারিত সময়ের আগেই এসডিজি অর্জন সম্ভব’

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এমডিজি অর্জন করেছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে নির্ধারিত সময়ের আগেই এ লক্ষ্য অর্জন করতে সক্ষম হব।

রোববার সংসদ ভবনের শপথ কক্ষে আয়োজিত ২০৩০ পর্যন্ত নেয়া এসডিজি অর্জনে এমপিদের অবহিতকরণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, স্বাধীনতার পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বজনীন উন্নয়নের নিরিখে যে বিশ্বশান্তির ধারণায় রাষ্ট্র পরিচালনায় ব্রত হয়েছিলেন সেই চিন্তা চেতনারই প্রতিফলন হয়েছে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি)।

তিনি বলেন, বিশ্ব আজ যে এমডিজি বা এসডিজির ধারণার উন্মেষ ঘটিয়েছে তা বঙ্গবন্ধু অনেক অগেই তার উন্নয়ন মহাপরিকল্পনায় অন্তর্ভুক্ত করেছিলেন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অসমাপ্ত কাজগুলো একের পর এক বাস্তবায়ন করে বিশ্বকে অবাক করে দিচ্ছেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে এবং হুইপ মো. শহীদুজ্জামান সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে এমপিরা মুক্ত আলোচনায় অংশ নেন।

কর্মশালায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাবিষয়ক কর্মপরিকল্পনা উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, মুক্ত আলোচনার প্রতিক্রিয়া উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

এইচএস/জেডএ/জেএইচ/আরআইপি