ঈদ জামাতে শান্তি ও সমৃদ্ধি কামনা


প্রকাশিত: ০৪:০৯ এএম, ২৬ জুন ২০১৭
ঈদ জামাতে শান্তি ও সমৃদ্ধি কামনা

প্রাতবারের মতো এবারো ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে। সোমবার সকাল সাড়ে আটটায় এই জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন জাতীয় মসজিদ বায়তুল মোকারমের পেশ ইমাম মাওলানা মুফতি মিজানুর রহমান।

ঈদের প্রধান জামাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রী পরিষদদের সদস্যবর্গ, সুপ্রিমকোর্টের বিচারপতি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, কূটনীতিক, সরকারি কর্মকর্তাসহ অংশ নিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার ও নানা বয়সের লাখো মুসলমান।

নামাজ শেষে খুতবা পাঠ করার পর বাংলাদেশসহ বিশ্বের সব মুসলমানদের শান্তি, সমৃদ্ধি এবং মঙ্গল কামনা করে মোনাজাত পরিচালনা করা হয়। নামাজ ও মোনাজাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন আগত মুসল্লির।

এর আগে, সকাল থেকেই জাতীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ পড়ার জন্য চতুর্থদিক থেকে শ্রোতের মতো মানুষের সমাগম ঘটে অসংখ্য মানুষের। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে মুসল্লিরা ঈদগাহে প্রবেশ করে। এ কারণে ঈদগাহের বাইরের প্রধান সড়কে মুসল্লিদের লম্বা লাইন দেখা দেয়।

EID

এদিকে, ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে প্রথমটি সকাল ৭টা, দ্বিতীয়টি সকাল ৮টা, তৃতীয়টি সকাল ৯টায় অনুষ্ঠিত হয়। এ ছাড়া সকাল ১০টায় চতুর্থ এবং পঞ্চম ও শেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হয়।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রোগীদের জন্য হাসপাতাল এবং এতিমখানা ও কারাগারে বন্দীদের জন্য জেলখানায় রয়েছে বিশেষ খাবারের আয়োজন। সরকারি শিশুসদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবঘুরে কল্যাণ কেন্দ্র এবং দুস্থ কল্যাণ কেন্দ্রে রয়েছে উন্নতমানের খাবার এবং বিনোদনের ব্যবস্থা।

এফএইচ/এআরএস/এমএস