খ্যাতিমান শিল্পীদের আঁকা ছবি নিয়ে সংসদে গ্যালারি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ১৭ জুলাই ২০১৭
খ্যাতিমান শিল্পীদের আঁকা ছবি নিয়ে সংসদে গ্যালারি

দেশের খ্যাতিমান ও তরুণ আঁকিয়েদের ছবি নিয়ে জাতীয় সংসদে একটি আর্ট গ্যালারি স্থাপন করা হয়েছে। ওই গ্যালারিতে জাতীয় সংসদ নিয়ে আঁকা ১৯টি ছবি স্থান পেয়েছে।

২৩ জন শিল্পী জাতীয় সংসদ ভবনের বিভিন্ন জায়গা থেকে অবস্থান করে শৈল্পিক চোখে প্রত্যক্ষ, অনুভব ও সংসদের দর্শনমূলক ভাবনাকে রং-তুলির স্পর্শে ক্যানভাসে আলোকিত করে তুলেছেন। সেখান থেকে বাছাইকৃত ১৯টি শিল্পকর্ম স্থান পেয়েছে জাতীয় সংসদ গ্যালারিতে।

সোমবার সংসদ ভবনের তিনতলায় সরেজমিনে দেখা গেছে, অধিবেশন কক্ষে প্রবেশের মুখে সিঁড়ি দেয়ালে টাঙিয়ে রাখা হয়েছে ছবিগুলো। তবে লিফট দিয়ে যাতায়াত করলে চোখে পড়বে না  ছবিগুলো। শুধু সিঁড়ি দিয়ে যাতায়াতকারীরাই তা দেখতে পাবেন।

parlament2

সম্প্রতি ছবিগুলো দেয়ালে টাঙানো হলেও এর কার্যক্রম শুরু হয় ২০১৩ সালে। ওই বছরের জানুয়ারি মাসে ‘বর্ণে বর্ণিল স্বপ্নে উজ্জ্বল আমাদের জাতীয় সংসদ ভবন’ নামে একটি আর্ট ক্যাম্প করা হয়। ইনস্টিটিউট অব এশিয়ান ক্রিয়েটিভের ট্রাস্ট্রি ইশরাত আকন্দের উদ্যোগে এই ক্যাম্পের আয়োজন করা হয়।

এ বিষয়ে জাতীয় সংসদের ডেপুটি সার্জেন্ট অ্যাট আর্মস স্কোয়াড্রন লিডার এম সাদরুল আহমেদ খান জাগো নিউজকে বলেন, ওই ক্যাম্পে শিল্পী কাইয়ুম চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, মৃনাল হক, ঢালী আল মামুন, কনক চাঁপা চাকমা, হামিদুজ্জামান, আফজাল হোসেনসহ ২৩ জন বিখ্যাত ও তরুণ শিল্পী অংশ নিয়েছিলেন। তাদের আঁকা নির্বাচিত ছবিগুলোই গ্যালারিতে স্থান পেয়েছে।

তিনি আরও বলেন, এই ক্যাম্পের উদ্যোক্তাদের একজন ইশরাত আকন্দ হলি আর্টিসানে জঙ্গি হামলায় নিহত হয়েছেন। আমরা তার স্মৃতি ধরে রাখারও চিন্তা-ভাবনা করছি।

parlament3

ছবিগুলো দেখে অনেকেই ভূয়সী প্রশংসা করছেন। এ বিষয়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া জাগো নিউজকে বলেন, ছবিগুলো আমাকেও আকৃষ্ট করেছে। সংসদের ভেতরে এ ধরনের ছবি কাজের ফাঁকে আমাদের মনকে প্রফুল্ল করে তুলবে। এর সঙ্গে জড়িতদের সবাইকে ধন্যবাদ জানাই।

ছবিগুলোতে সুর্যোদয়ের সময় শিল্পীর চোখে সংসদ, লেকে ফুটে থাকা বাংলাদেশের জাতীয় ফুল শাপলাসহ বঙ্গবন্ধু ও বাংলাদেশ লেখা ছবি রয়েছে।

এইচএস/আরএস/এসআর/এমএস