২০২২ সাল নাগাদ মাছ চাষে শীর্ষে থাকবে বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ০৭:৩৯ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭
২০২২ সাল নাগাদ মাছ চাষে শীর্ষে থাকবে বাংলাদেশ

২০২২ সাল নাগাদ মাছ চাষে বিশ্বে শীর্ষে থাকবে বাংলাদেশ। বিশ্বের যে চারটি দেশ মাছ চাষে ব্যাপক সাফল্য অর্জন করবে এর মধ্যে প্রথম হবে বাংলাদেশ।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এরকমই আশা ব্যক্ত করেছেন। সোমবার সংসদে সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে তিনি এ আশাব্যঞ্জক কথা বলেন।

জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) পূর্বাভাসের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মৎস্যজাত উৎস থেকে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র্য বিমোচন ও রফতানি আয় বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করছে।

তিনি বলেন, ‘দেশে খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য মৎস্য সম্পদ উন্নয়ন প্রেক্ষিত পরিকল্পনা (২০০৯-২০২১) প্রণয়ন করা হয়েছে।

syed

ছায়েদুল হক বলেন, মৎস্য সম্পদের উন্নয়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের উদ্দেশে কর্মপরিকল্পনা প্রণয়নের কাজও চলমান।

তিনি বলেন, কর্মপরিকল্পনার অংশ হিসেবে অভ্যন্তরীণ মুক্ত ও বদ্ধ জলাশয় এবং সম্প্রসারিত সামুদ্রিক জলাশয়ের উৎপাদন ও ব্যবস্থাপনার জন্য সুনির্দিষ্ট উদ্দেশ্য ও কার্যক্রম নির্ধারণ করে তা বাস্তবায়নের জন্য মৎস্য অধিদফতর কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, এসব পরিকল্পনার সুষ্ঠু ও কার্যকর বাস্তবায়নের মাধ্যমে অভীষ্ট লক্ষ্য অর্জন সম্ভব বলে অভিজ্ঞ মহল মনে করে।

এইচএস/জেডএ/আইআই