সংসদের অধিবেশন শুরু, চলবে মাত্র ৫ দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ০৬:০০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭
সংসদের অধিবেশন শুরু, চলবে মাত্র ৫ দিন

জাতীয় সংসদের ১৭তম অধিবেশন রোববার শুরু হয়েছে। বিকাল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

অধিবেশন চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। অর্থাৎ মাত্র পাঁচ কার্যদিবস। তবে প্রয়োজনে স্পিকার সংসদের কার্যদিবস বাড়াতে পারবেন। প্রতিদিন বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে।

অধিবেশনের শুরুতেই স্পিকার সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। এরা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন। সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অধিকাংশ এমপি-মন্ত্রী উপস্থিত রয়েছেন।

অধিবেশনের শুরুতেই শোক প্রস্তাব আনা হয়। সংসদের ১৬তম অধিবেশন থেকে এ পর্যন্ত আটজন সাবেক সংসদ সদস্য ও বিশিষ্টজনের নামে শোক প্রস্তাব এনে এক মিনিট নীরবতা পালন শেষে মরহুমদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

এর আগে সংসদের ১৬তম ও বাজেট অধিবেশন শেষ হয় ১৩ জুলাই। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বান করার বাধ্যবাধকতা রয়েছে।

আগের অধিবেশন সরকার ও বিরোধী দলের সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২৪ কার্যদিবস চলে। অধিবেশনে বাজেটের পাশাপাশি জনগুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে সরব ছিলেন এমপিরা। এবার ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত রায়ের পর্যবেক্ষণ নিয়ে সরব হতে পারে সংসদ।

এইচএস/এএইচ/আরআইপি