বিশ্বের ১৬৫ দেশে কর্মী পাঠানো হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ০৭:৩৮ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭
বিশ্বের ১৬৫ দেশে কর্মী পাঠানো হচ্ছে

বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৫টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। বিদেশে অধিকহারে কর্মী (দক্ষ, অল্পদক্ষ ও অদক্ষ) পাঠানোর জন্য ৫০টি দেশে শ্রম বাজার যাচাই ও পর্যবেক্ষণপূর্বক বাংলাদেশি কর্মীর চাহিদা নিরূপণের জন্য ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে কার্যক্রম গ্রহণ করেছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

প্রবাসী কর্মীদের হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো বন্ধ করে বৈধপথে রেমিট্যান্স আনার জন্য প্রণোদনা দেয়া এবং বিএমইটির প্রথম পর্যায়ে ৫০ টিটিসির স্থান নির্বাচন ও স্থাপনা নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিদেশে বিভিন্ন সেক্টরে অদক্ষ কর্মীর পরিবর্তে প্রশিক্ষিত ও দক্ষ কর্মী প্রেরণ এবং প্রবাসী কর্মীদের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির জন্য উৎসাহ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।

সৌদি আরব থেকে যাতে বাংলাদেশি শ্রমিকদের ফেরত আসতে না হয় এবং যে কোনো উপায়ে মাইগ্রেশন ব্যয় কমানো ও যে কোনো ট্রানজেকশন অনলাইনের মাধ্যমে করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করে।

বৈঠকে বিগত সভার গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, বোয়েসেল কর্তৃক জনশক্তি পাঠানোর মাধ্যমে অর্জিত অর্থ সংরক্ষণ ও ব্যবহারের ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংকের ভূমিকা এবং রেমিটেন্স বৃদ্ধি ও বিদেশে জনশক্তি পাঠানোর জন্য ১০ বা ২০ বছর মেয়াদী পরিকল্পনার অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়নের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য হুইপ মো. শাহাব উদ্দিন এবং মাহমুদ-উস সামাদ চৌধুরী বৈঠকে অংশ নেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বৈঠকে যোগদান করেন।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এইচএস/জেএইচ/জেআইএম