শৈত্যপ্রবাহ অব্যাহত থাকলেও বাড়ছে তাপমাত্রা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৫৩ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
ফাইল ছবি

রাজধানীসহ সারাদেশে শৈত্যপ্রবাহ পরিস্থিতির উন্নতি হচ্ছে। আবহাওয়া অধিদফতরের ৭০ বছরের ইতিহাসে গতকাল (সোমবার) রংপুর বিভগের তেঁতুলিয়ায় সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে আজ (মঙ্গলবার) দেশের সর্বনিম্ন ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে। যা গতকালের সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুল মান্নান মঙ্গলবার দুপুরে জাগে নিউজকে জানান, রাজধানীসহ সারাদেশের কোথাও কোথও এখনও শৈত্যপ্রবাহ অব্যাহত থাকলেও তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আগামী ২/৩দিনের মধ্যে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে। তবে রংপুর ও রাজশাহী বিভাগে শৈত্যপ্রবাহ আরও করেকদিন অব্যাহত থাকতে পারে।

তিনি বলেন, সাধারণত তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামলে তীব্র শীত অনুভূত হয়। যাকে আবহাওয়ার ভাষায় শৈত্যপ্রবাহ বলা হয়। শীতের তীব্রতাকে বুঝাতে শৈত্যপ্রবাহকে তিনভাগে ভাগ করা হয়েছে। যেমন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু, ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি ও এর নীচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ অভিহিত করা হয়।

তিনি আরও জানান, গত কয়েকদিন যাবত রংপুর ও রাজশাহী বিভাগ এবং আশেপাশের যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গায় তীব্র শৈত্যপ্রবাহ বইছে। এ সব এলাকার বাইরে দেশের অন্যত্র মৃদু ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইছে।

রংপুর ও রাজশাহী বিভাগে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকার বিষয়ে আবদুল মান্নান বলেন, ওই অঞ্চলের উত্তরে হিমালয় পর্বতমালা অবস্থিত। সেখান থেকে বায়ু সমতল ভূমিতে প্রবাহিত হয় বলে দেশের অন্যান্য এলাকার তুলনায় ওই অঞ্চলে সবসময় বেশি শীত অনুভূত হয়।

এদিকে আবহাওয়া অধিদফতর আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে তীব্র শৈত্য প্রবাহ এবং শ্রীমঙ্গল, কুমিল্লা, চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা বুধবার সকাল পর্যন্ত মৃদু থেকে মাঝারি আকারে অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে।

আজ (মঙ্গলবার) ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ২৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৬টা ৪৩ মিনিটে।

এমইউ/এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :