ভূগর্ভস্থ পানির স্তর ১০ ফুট নেমে গেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ২২ জানুয়ারি ২০১৮

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, দেশে বর্তমানে মোট ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত, সে হিসাবে দেশে মোট ১৩ কোটি ৯২ লাখ জনগণ নিরাপদ পানির সুবিধা ভোগ করে।

সোমবার সংসদে চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি। মন্ত্রী জানান, বর্তমানে দেশে ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতাভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ জনগণ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।

বরিশাল-৩ আসনের এমপি টিপু সুলতানের অপর প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন বলেন, নিরাপদ পানি ও কৃষি কাজে ভূগর্ভস্থ পানির স্তর ৩ মিটার হতে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে। ফলে শুষ্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। এ অবস্থা হতে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর, দীঘি, জলাশয়সমূহ সংস্কার’ শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সারা দেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হচ্ছে।

তিনি জানান, আর্সেনিকমুক্ত নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে পানি সরবরাহে আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। যার প্রাক্কলিক ব্যয় মোট ১ হাজার ৯৯০ কোটি ৯৫ লাখ টাকা এবং মেয়াদকাল ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

এইচএস/এমআরএম/আইআই

আপনার মতামত লিখুন :