দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ আসনে বাংলাদেশের এভিয়েশন সেক্টর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, বাংলাদেশের এভিয়েশন সেক্টর এখন দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ আসনে। আইকাও (ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন) এর অডিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ৭৭.৪৭ নম্বর অর্জন করেছে। বেইজিংয়ে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক মিনিস্ট্রিয়াল কনফারেন্স অন সিভিল এভিয়েশনে বক্তৃতায় তিনি এ কথা বলেন বলে জানানো হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

শাহজাহান কামাল আরও বলেন, বাংলাদেশ সরকার এভিয়েশন খাতে দক্ষ জনবল তৈরি করতে এভিয়েশন বিশ্ববিদ্যালয় স্থাপনে কাজ করছে। বাংলাদেশ এভিয়েশন ইন্ডাস্ট্রিকে ঢেলে সাজাতে সিভিল এভিয়েশন অথরিটি অ্যাক্ট ও সিভিল এভিয়েশন অ্যাক্ট পাস করেছে।

তিনি বলেন, বিশ্ব ক্রমেই ছোট হয়ে আসছে আর ছোট হয়ে আসার অন্যতম অনুষঙ্গ এভিয়েশন শিল্পের অভূতপূর্ব উন্নয়ন। বর্তমান পৃথিবীতে বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন এবং আন্তরাষ্ট্রিক সম্পর্কন্নোয়নে এভিয়েশন সেক্টর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশ এর গুরুত্ব উপলদ্ধি করে এভিয়েশন সেক্টরের উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে। এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম, এয়ার নেভিগেশন, এক্সিডেন্ট ইনভেস্টিগেশনসহ বিমানবন্দরগুলোর উন্নয়ন ও মানব সম্পদ উন্নয়নেও কার্যক্রম গ্রহণ করেছে সরকার।

উল্লেখ্য, চীনের রাজধানী বেইজিংয়ে ৩১ জানুয়রি শুরু হওয়া এ সম্মেলন উদ্বোধন করেন চীনের উপ প্রধানমন্ত্রী মা কাই । সম্মেলনে ৩১টি দেশের এভিয়েশন মিনিস্টারসহ ৩০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। সম্মেলনে বিমান ও পর্যটন মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দলও অংশ নেয়।

আরএম/এনএফ/এমএস

আপনার মতামত লিখুন :