সাইনবোর্ড বাংলায় না লেখায় ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকার যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি এখনও বাংলায় লেখা হয়নি সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান শুরু করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার রাজধানীর গুলশান-১ নম্বর এলাকায় ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় সাইনবোর্ডে বাংলায় না লিখায় গুলশান-১ এলাকার ১০টি প্রতিষ্ঠানের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে লাইটিং প্যালেস, ইউনি রয়েল সিকিউরিটি লিমিটেড, নিউ কুইন পার্ল, নাভানা শপিং কমপ্লেক্স, সিলভার টাওয়ার, ঢাকা কালার পয়েন্ট, গ্রাম সিকো, ইউরো এশিয়া, প্রিয় ও ডায়মন্ড গ্যালাক্সি। এসব প্রতিষ্ঠানসহ মোট ১৫টি প্রতিষ্ঠানের সাইনবোর্ড তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়।

bangla

ডিএনসিসির প্যানেল মেয়র সদস্য-৩ আলেয়া সারোয়ার ডেইজীসহ ডিএনসিসির কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, হাইকোর্ট বিভাগের ১৬৯৬/২০১৪ নং রিট পিটিশনে প্রদত্ত আদেশ অনুযায়ী স্ব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। স্থানীয় সরকার বিভাগ থেকে হাইকোর্টের আদেশটি ডিএনসিসি এলাকায় নিশ্চিত করার দায়িত্ব ডিএনসিসি কর্তৃপক্ষকে দেয়া হয়। এ পরিপ্রেক্ষিতে ২৮ জানুয়ারি দুটি জাতীয় দৈনিক পত্রিকায় একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএনসিসি। এতে ডিএনসিসির এখতিয়ারাধীন এলাকার ওইসব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি অবিলম্বে স্ব-উদ্যোগে অপসারণ করে সাতদিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করার জন্য অনুরোধ জানানো হয়েছিল।

ডিএনসিসির পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, এ বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে সচেতন করতে মাইকিং, বিভিন্ন গণমাধ্যমে প্রেস রিলিজ প্রেরণসহ ডিএনসিসির ওয়েবসাইট এবং ফেসবুক পাতায়ও গণবিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। প্রায় সবকয়টি প্রধান প্রধান জাতীয় দৈনিকে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়।

হাইকোর্টের আদেশ অমান্য করা এবং ডিএনসিসির গণবিজ্ঞপ্তি বাস্তবায়ন না করার অপরাধে সিটি কর্পোরেশন অ্যাক্টের ৯৩ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়েছে। সাইনবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

এএস/জেডএ/আইআই

আপনার মতামত লিখুন :