সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণে মন্ত্রিসভার সায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০২ এপ্রিল ২০১৮
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণে মন্ত্রিসভার সায়

সিলেটে দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণে আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে সরকার। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন- ২০১৮ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, আজকের বৈঠকে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন- ২০১৮ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সিলেট মেডিকেল কলেজসহ ওই অঞ্চলের সকল সরকারি-বেসরকারি মেডিকেল ও নার্সিং কলেজগুলো এ বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সিলেট মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করা হচ্ছে না। আলাদা একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ হচ্ছে।

জানা গেছে, চিকিৎসাশাস্ত্রের যেকোনো বিষয়ে স্নাতকোত্তর, বিশেষত আধুনিক চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির যেকোনো বিষয়ে শিক্ষা ও গবেষণার ওপর গুরুত্ব দেবে এ বিশ্ববিদ্যালয়। এছাড়া নার্সিংয়ে ব্যাচেলর ডিগ্রি বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ানো হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েও এমনটি রয়েছে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পর রাজশাহী ও চট্টগ্রামে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। উপাচার্য নিয়োগের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। সিলেটে সুরমা নদীর দক্ষিণ পাড়ে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থাপনা নির্মাণ করা হবে।

এমইউএইচ/এমএআর/এমএস