পাইপ লাইনে জ্বালানি পরিবহনের পরিকল্পনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩১ পিএম, ১২ এপ্রিল ২০১৮

জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি নিরাপত্তা আরো সুদৃঢ় করার লক্ষ্যে স্বল্প খরচে, দ্রুত সময়ে অপচয়বিহীন এবং নিরাপদে জ্বালানি তেল পরিবহনের জন্য দেশের বিভিন্ন স্থানে পাইপ লাইন স্থাপন করা হয়েছে। এ জন্য সরকার বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত সংসদ সদস্য লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। প্রতিমন্ত্রী জানান, জাহাজ থেকে সরাসরি পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেল খালাস ও চট্টগ্রামে পরিবহনের জন্য কক্সবাজার জেলার মহেশখালী এলাকায় ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন’ প্রকল্প নেয়া হয়েছে। চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত পরিবহনের জন্য নেয়া হয়েছে ‘পাইপ লাইন ফর ট্রান্সপোর্টেশন অব হোয়াইট পেট্রোলিয়াম অয়েল ফ্রম চিটাগাং টু ঢাকা’ প্রকল্প।

এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন কুর্মিটোলা এভিয়েশন ডিপোতে (কেএডি) উড়োজাহাজের জ্বালানি তেল পরিবহন ও মজুদের জন্য ‘জেট-এ-১ পাইপ লাইন ফ্রম কাঞ্চন ব্রিজ, পিতলগঞ্জ টু কেএডি ডিপো, ঢাকা ইনক্লুডিং স্টোরেজ ট্যাংক’ প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এইচএস/এমআরএম/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]