প্রথমবারেই পুরস্কার পেল এটুআই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৭ মে ২০১৮

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ৩ টি উদ্ভাবনী ক্যাটাগরিতে আইটেক্স অ্যাওয়ার্ড-২০১৮ অর্জন করেছে। শনিবার (১২ মে) মালয়েশিয়ায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ইনভেনশন, ইনোভেশন অ্যান্ড টেকনোলজি এক্সিবিশন (আইটেক্স)-২০১৮তে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এটুআই প্রোগ্রাম এই প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ইনভেনশন, ইনোভেশন অ্যান্ড টেকনোলজি এক্সিবিশন (আইটেক্স) অংশগ্রহণ করেছে।

এটুআই ‘সেন্ট্রালাইজড নিবুলাইজিং সিস্টেম’ এবং ‘ফুয়েল ফ্রম প্লাস্টিক’ এর জন্য যথাক্রমে ‘বায়োটেকনোলজি, হেলথ ও ফিটনেস’ এবং ‘এনভায়রনমেন্টাল রিনিওবেল এনার্জি’ এ দুইটি ক্যাটাগরিতে স্বর্ণপদক এবং ‘স্পেশাল কেয়ার ও চাইল্ড কেয়ার’ ক্যাটাগরিতে ‘পোর্টেবল ইনফ্যান্ট ইনকিউবেটর’ প্রজেক্টের জন্য রৌপ্য পদক অর্জন করেছে।

অনুষ্ঠানে প্রায় এক হাজারের অধিক বিভিন্ন উদ্ভাবনী প্রজেক্ট নিয়ে ২৩টি দেশ অংশগ্রহণ করে। এটুআই এর পক্ষে পুরস্কার গ্রহণ করেছেন এটুআই এর ইনোভেশন এক্সপার্ট ফারুক আহমেদ জুয়েল, ইনোভেটর আনোয়ার হোসেন এবং তৌহিদুল ইসলাম।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ইনভেন্টরস অ্যাসোসিয়েশনের উদ্যোগে মালয়েশিয়ান ইনভেশন অ্যান্ড ডিজাইন সোসাইটি প্রতি বছর এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

গত ১০ থেকে ১২ মে পর্যন্ত তিন দিনব্যাপী মালয়েশিয়ার কুয়ালালামপুরে আইটেক্স-২০১৮ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য হলো উদ্যোক্তাদের ক্ষমতায়ন করা, তারা যেন তাদের সৃজনশীল বৈজ্ঞানিক আবিষ্কারগুলোকে বাণিজ্যিকভাবে রূপান্তর করতে পারেন।

এসআর/আরআইপি

আপনার মতামত লিখুন :