হজযাত্রী পরিবহন কার্যক্রম বাস্তবায়ন ও তদারকিতে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১১ এএম, ২৪ জুন ২০১৮

হজযাত্রী পরিবহন কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন ও তদারকির জন্য কমিটি গঠন করা হয়েছে। ১০ সদস্যের এ কমিটিতে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মিজানুর রহমানকে আহ্বায়ক করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে গত ২৪ মে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করে একটি আদেশ জারি করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম-সচিব, বহিরাগমন ও পারসপোর্ট অধিদফতরের পরিচালক, বেসমারিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের প্রতিনিধি, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি বা সাধারণ সম্পাদক, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)-এর সভাপতি বা সাধারণ সম্পাদক এবং আশকোনা হজ অফিসের পরিচালক।

কমিটি হজ ফ্লাইটের টিকেট বিক্রয় ও ভিসা পাওয়ার জন্য সুনির্দিষ্ট কর্মপন্হা নির্ধারণ ও বাস্তবায়ন করে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করবে। হজ ফ্লাইট মনিটরিং ও পরিচালনায় সহায়তা করবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

আদেশে আরও বলা হয়, কমিটি হজ এজেন্সিগুলোর কাছে টিকেট বিক্রি নিশ্চিত করবে। হজ ক্যাম্পে হজযাত্রীদের প্রয়োজনীয় সহায়তা দেয়া এবং নির্ধারিত তারিখে হজযাত্রীদের বিমানবন্দরে পাঠানো ও ইমিগ্রেশন ইত্যাদি কাজে সহায়তা করবে এবং কমিটি প্রতি সপ্তাহে রোববার সভায় মিলিত হয়ে বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করবে এবং বাস্তবায়ন অগ্রগতি সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২১ আগস্ট (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। চলতি বছর হজে যাওয়ার ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হবে।

আরএমএম/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :