৮০০০ টাকা মজুরি প্রত্যাখ্যান গার্মেন্টস শ্রমিক সংহতির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৫ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮

পোশাক শ্রমিকদের জন্য সরকার কর্তৃক ঘোষিত আট হাজার টাকা মজুরি প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। বৃহস্পতিবার সংগঠনের জরুরি বৈঠক থেকে সহ-সভাপ্রধান হাসান মারুফ রুমী, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা এক যুক্ত বিবৃতিতে এ ঘোষিত মজুরি প্রত্যাখ্যানের ঘোষণা দেন।

বৃহস্পতিবার বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রের অভিভাবক। তিনি যেমন মালিকের সুবিধা-অসুবিধা দেখবেন আবার শ্রমিকের দাবি-দাওয়াও দেখবেন সমানভাবে। কিন্তু লক্ষ্য করলাম আমরা রফতানি আয়ের ৮৩ ভাগ অর্জনকারী। শ্রমিকরা বেঁচে থাকার জন্য দাবি করেছিল ১৬ হাজার টাকা। মালিকদের কথায় প্রধানমন্ত্রী ৫০ ভাগ ঘুরে গেলেন তাদের দিকে।

একইসঙ্গে বিজেএমইএ এবং বিকেএমইএর যৌথসভায় শ্রমিকদের মজুরি বৃদ্ধির বাড়তি খরচ পুষিয়ে নেয়ার জন্য ইতোমধ্যেই কর্পোরেট ট্যাক্স এবং উৎসে কর কমানোর সিদ্ধান্ত দিয়ে সার্কুলার জারি করা হয়েছে।

নেতৃবৃন্দ আরও বলেন, প্রধানমন্ত্রী মালিকদের যতটা দেখলেন শ্রমিকদের ততটা দেখলেন না। অবিলম্বে এই মজুরি পুনর্বিবেচনা করতে হবে এবং গার্মেন্টস শ্রমিকদের চাহিদা মাফিক বাস্তবসম্মত মজুরি নির্ধারণ করতে হবে। অন্যথায় শ্রমিকরা কারখানা ফেলে রাজপথে নেমে আসলে তার দায় দায়িত্ব মালিক ও সরকারকেই বহন করতে হবে।

এএস/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]