হাজারীবাগ কাপ্তানবাজারে নির্মাণ হচ্ছে আধুনিক জবাইখানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

রাজধানীর হাজারীবাগ কাপ্তানবাজারে নির্মাণ হচ্ছে আধুনিক পশু জবাইখানা। এ জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতায় মহাখালী ও মিরপুরে দুটি এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতায় হাজারীবাগ ও কাপ্তানবাজারে দুটি জবাইখানা রয়েছে। তবে এগুলো অবস্থা জরাজীর্ণ হওয়ায় স্বাস্থ্যসম্মত পশু জবাইখানা তৈরি অত্যন্ত প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর দুই সিটি কর্পোরেশনে প্রতিদিন হাজারও পশু জবাই হয়। তবে পশু জবাইয়ের জন্য জবাইখানা রয়েছে হাতে গোনা। এগুলোর অব্যবস্থাপনা, জরাজীর্ণতার কারণে ব্যবসায়ীরা সেখানে পশু জবাইয়ে আগ্রহ হারিয়ে ফেলেছেন, ফলে যত্রতত্রই পশু জবাই করছেন তারা।

রাজধানীর মাংস বিক্রিতা ইদ্রিস আলী বলেন, কাপ্তানবাজারে পশু জবাইখানায় পর্যাপ্ত জায়গা পাওয়া যায় না। অব্যবস্থাপনাও রয়েছে। স্বাস্থ্য পরীক্ষা থেকে শুরু করে মাংস কাটা পর্যন্ত দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। এ জন্য ব্যবসায়ীরা সেখানে পশু জবাইয়ের আগ্রহ হারিয়ে ফেলে। ফলে দোকানের আশেপাশেই পশু জবাই করে।

এ বিষয়ে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন লিখিত বক্তব্যে বলেন, অধুনিক জবাইখানা না থাকায় যত্রতত্র অস্বাস্থ্যকরভাবে পশু জবাই হচ্ছে। যা নাগরিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ অবস্থা নিরসনকল্পে হাজারীবাগ ও কাপ্তানবাজারে দুটি অত্যাধুনিক পশু জবাইখানা নির্মাণের পরিকল্পণা নেয়া হয়েছে।

এএস/এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :