‘বাল্যবিয়ে প্রতিরোধে সবাই মিলে কাজ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ০৯ অক্টোবর ২০১৮

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাল্যবিয়ে প্রতিরোধে সবাই মিলে কাজ করতে হবে। যদি কেউ বাল্যবিয়ে দিতে চায়, তবে এর কারণ জেনে সেটিও সমাধান করতে হবে। এভাবে কাজ করলে বাল্যবিয়ে চিরতরে বন্ধ হবে।

মঙ্গলবার (৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষে মহিলা বিষয়ক অধিদফতর এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে তিনি এ কথা বলেন।

চুমকি বলেন, বর্তমান সরকারের নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দেশকে এগিয়ে নিতে সামাজিক প্রতিবন্ধকতা, সমস্যা দূর করতে হবে। মানবসম্পদের উন্নয়ন হলে দেশ এগিয়ে যাবে।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নকে এ সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে। আমাদের প্রতিবন্ধকতা, সমস্যা মোকাবেলা করতে অবশ্যই বাল্যবিয়ে বন্ধ করতে হবে। আইন অনুযায়ী মেয়েদের ১৮ ও ছেলেদের ২১ বছরের আগে বিয়ে দেয়া যাবে না।

তিনি আরও বলেন, দেশে দারিদ্র ও খাদ্যঘাটতি কমেছে, বিদ্যুৎ সমস্যার সমাধান হয়েছে। দেশের প্রতিটি ইউনিয়নে কিশোর-কিশোরী ক্লাব করা হবে। এক মাসের মধ্যেই এ কার্যক্রম শুরু হবে। কিশোর-কিশোরীরাই বাল্যবিয়ে বন্ধে কাজ করবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের সভাপতিত্বে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগমসহ মহিলা বিষয়ক অধিদফতর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এএস/এএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :