উদযাপিত হলো ‘ডাভ ডে’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ০৫ নভেম্বর ২০১৮

‘আমার চেহারা যেন দুশ্চিন্তার কারণ না হয়ে আত্মবিশ্বাসের উৎস হয়’-এই আহ্বান জানিয়ে সম্প্রতি ইউনিলিভারের পার্সোনাল কেয়ার ব্র্যান্ড ডাভ চতুর্থবারের মতো বাংলাদেশে উদযাপন করেছে ‘ডাভ ডে’।

ডাভ ডে উপলক্ষে ওয়ার্কশপের আয়োজন করে ইউনিলিভার। বাহ্যিক সৌন্দর্য নিয়ে মেয়েদের ইতিবাচক মনোভাব পোষণের লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেটের ১৯টি স্কুলে প্রায় সাড়ে তিন হাজার ছাত্রী অংশগ্রহণ করে সেলফ এস্টিম ওয়ার্কশপে। প্রায় ১০০ ইউনিলিভার র্কমর্কতা এই ওয়ার্কশপ সেশন পরিচালনা করেন।

আলোচকরা আশপাশের কৃত্রিমভাবে উপস্থাপিত সৌন্দর্য দেখে মেয়েদের অযথা হীনমন্যতায় না ভোগার আহ্বান জানান। ছবি ও ভিডিওর মাধ্যমে তারা কৃত্রিমভাবে উপস্থাপিত সৌন্দর্যের বিষয়টি তাদের সামনে তুলে ধরেন এবং সৌন্দর্য নিয়ে নেতিবাচক চিন্তা করার পরিবর্তে আত্মবিশ্বাসী হতে অনুপ্রাণিত করেন।

অনুষ্ঠানে ছাত্রীরা এ বিষয়ে তাদের মতামত তুলে ধরে এবং অবস্থা পরিবর্তনের শপথ নেয়। পাশাপাশি ‘ডাভ ডে ওয়াল’-এ নিজেদের পছন্দের দিকটি লিখে প্রকাশ করে তারা।

প্রসঙ্গত, গত বছর বিশ্বের ১৪টি দেশে ডাভ পরিচালিত এক গবেষণায় দেখা যায়, নিজের সৌন্দর্য নিয়ে খুশি না থাকার কারণে প্রতি ১০ জন মেয়ের মধ্যে ৮ জনই পরিবার ও বন্ধুদের সঙ্গে কোনো গুরুত্বপূর্ণ কাজে যোগ দেয়া এবং ঘরের বাইরে বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করা থেকে বিরত থাকে। বাহ্যিক সৌন্দর্য নিয়ে কিশোরীদের মধ্যে থাকা এই ধারণার পরিবর্তন আনতে বাংলাদেশে ২০১৪ সাল থেকে কাজ করছে ডাভ।

এসআর/জেআইএম