বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ পিএম, ১০ নভেম্বর ২০১৮

বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতির বিষয়ে অবহিত জাতিসংঘ। এমনকি পরিস্থিতির ওপর নজরদারি রয়েছে তাদের। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়ে শুক্রবার জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের উপ মুখপাত্র ফারহান হক।

বাংলাদেশের নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে ফারহান হক বলেন, আমাদের অগ্রাধিকার হলো বাংলাদেশে একটি বিশ্বাসযোগ্য, স্বচ্ছ ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন। তাই আমরা বাংলাদেশের এসব ব্যবস্থাপনা নিয়ে অব্যাহতভাবে ‘স্টাডি’ করছি। লক্ষ্য রাখছি, এসব অগ্রাধিকার সমুন্নত রাখা হচ্ছে কি-না। আমরা এ বিষয়টিই দেখতে চাই। মনে করছি, এটা উপযুক্ত সময়ে হতে পারে।

প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকরা জানতে চান- ক্রিসমাস (বড়দিন) শুরুর প্রাক্কালে আগামী ২৩ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। দেশটির প্রধান বিরোধীদলগুলো নির্বাচনের পরিবেশ নিয়ে সরকারের সঙ্গে সংলাপ চালিয়ে যাচ্ছে। কিন্তু সংলাপ কোনো উপসংহারে পৌঁছায়নি অথবা বিরোধীদের কোনো দাবি মেনে নেয়া হয়নি। এমন পরিস্থিতিতে বির্তকিত প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনী সিডিউল ঘোষণা করে দিয়েছেন।
প্রধান বিরোধী দলের নেতা খালেদা জিয়া এখনও জেলে। এরই মধ্যে একপেশে নির্বাচনী তফসিলের বিরোধিতা করেছে বিরোধী রাজনৈতিক দল ও নাগরিক সমাজের দলগুলো। নির্বাচনের তারিখ ঘোষণার আগে তারা সবার জন্য সমান ক্ষেত্র (লেভেল প্লেয়িং ফিল্ড) নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

এ ক্ষেত্রে জাতিসংঘের অবস্থান কী? মহাসচিব কী এ বিষয়ে জানেন? কারণ, জাতিসংঘ যেকোনো উপায়ে একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের তাগিদ দিয়ে আসছে।

জবাবে মুখপাত্র ফারহান হক বলেন, আমরা দেশটির সর্বশেষ অবস্থা সম্পর্কে অবগত রয়েছি এবং সার্বিক বিষয় অব্যাহতভাবে পর্যবেক্ষণ করছি।

জেপি/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :