তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১৭ জানুয়ারি ২০১৯

দ্রুতগতির ব্যান্ডউইথ সেবা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। বুধবার এ সিদ্ধান্তের কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তি চালুর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। নতুন এ প্রযুক্তির সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করেছে রবি। এর ফলে ভয়েস সেবা প্রদান করার জন্য প্রস্তুত হলো কোম্পানিটি। ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

তথ্য প্রযুক্তিমন্ত্রী বলেন, ‘বর্তমানে বাংলাদেশ সব মিলিয়ে ৯৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ সেবা পাচ্ছে এবং ক্রমেই এটি বাড়ানো হচ্ছে। এমতাবস্থায় বাংলাদেশ যখন প্রথম ও দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত তখন আর পেছনে ফিরে দেখার সময় নেয়। তাই অচিরেই দ্রুত দ্রুতগতির নেট সুবিধা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ।’

২০০৬ সালে বাংলাদেশ প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল আন্তর্জাতিক কনসোর্টিয়ামে ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয়। আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ চালু হয় ২০১৭ সালের সেপ্টেম্বরে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিআরসির কমিশনার, ইঞ্জিনিয়ারিং ও অপারেশনস মো. রেজাউল কাদের, কমিশনার, স্পেকট্রাম ম্যানেজমেন্ট মো. আমিনুল হাসান এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম প্রমুখ।

এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]