উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধিমালা করতে বসছে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২১ জানুয়ারি ২০১৯

আসন্ন পঞ্চম উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য বিধিমালা করতে বৈঠকে বসছে কমিশন। মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকেল ৩টায় ৪৩তম কমিশন বৈঠকে এ নিয়ে আলোচনা হবে।

ইসির উপ-সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে এসব তথ্য পাওয়া গেছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে দেশে অবস্থানরত অন্যান্য নির্বাচন কমিশনার ছাড়াও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বৈঠকে ৯টি সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে আলোচনা হবে।

এজেন্ডাগুলো হলো- আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, বর্ষীয়ান নেতা সৈয়দ আশরাফুল ইসলামের সংসদীয় আসন কিশোরগঞ্জ-১ এ উপ-নির্বাচনের তফসিল ঘোষণা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন তফসিল ঘোষণা, একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য পদে নির্বাচন-সংক্রান্ত, পৌরসভা, ইউনিয়ন পরিষদের নির্বাচন, একাদশ জাতীয় সংসদের গাইবান্ধা-১ আসনের স্থগিত নির্বাচনের অগ্রগতি, ভোটার তথ্য হালনাগাদ কর্মসূচি ২০১৯- ২০২০, জাতীয় ভোটার দিবস উদযাপন কর্মসূচি ২০১৯ এবং উপজেলা পরিষদ নির্বাচনের প্রশিক্ষণ পরিকল্পনা ও বিবিধ।

গত ১৪ জানুয়ারি নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে বিভাগ অনুযায়ী উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ হবে। এ নির্বাচনে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বিস্তারিত তফসিল ঘোষণা করা হবে। নির্বাচনে উপজলো সদরগুলোতে ইভিএমে ভোট হবে।’

এইচএস/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :