২৩ লাখ টাকা অতিরিক্ত আদায়ের প্রমাণ পেয়েছে দুদক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

নার্সিং শিক্ষায় অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আওতাধীন ‘জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান’-এ অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার দুপুরে চালানো এ অভিযানে প্রায় ২৩ লাখ টাকা অতিরিক্ত আদায় করার তথ্য পেয়েছে দুদক, যা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত।

‘নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান-নিয়ানার’-এ মাস্টার অব সায়েন্স ইন নার্সিং কোর্সে ভর্তি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে -দুদক হটলাইনে (১০৬) এমন অভিযোগের ভিত্তিতে আজ (রোববার) এ অভিযান চালানো হয়। অভিযান চালাতে দুদক মহাপরিচালক (প্রশাসন) মুহাম্মাদ মুনীর চৌধুরী নিজে নির্দেশ দিয়েছিলেন।

অভিযানে সহকারী পরিচালক শারিকা ইসলাম ও উপ-সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বিত দল উল্লিখিত প্রতিষ্ঠানে পেমেন্ট স্লিপ এবং ব্যাংক হিসাব পরীক্ষা করেন। এছাড়া স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং শাখা থেকে এমএসএন কোর্সের ক্ষেত্রে ভর্তি, রেজিস্ট্রেশন ও অন্যান্য আনুষঙ্গিক ফি সংক্রান্ত রেকর্ডপত্র পরীক্ষা করেন।

এ সময় শিক্ষার্থীদের কাছ থেকে গড়ে কমপক্ষে ২৯ হাজার টাকা হিসেবে মোট প্রায় ২৩ লাখ টাকা অতিরিক্ত আদায় করার তথ্য পায় দুদক, যা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত। প্রতিষ্ঠানের পরিচালক অভিযোগের সত্যতা স্বীকার করেছেন এবং তদন্ত কমিটি গঠনপূর্বক আগামী এক মাসের মধ্যে অতিরিক্ত টাকা ফেরত প্রদানের অঙ্গীকার করেছেন।

অভিযানের প্রধান সমন্বয়ক দুদক মহাপরিচালক (প্রশাসন) মুহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘নিয়ম বহির্ভূত অর্থ আদায় দুর্নীতির পর্যায়ে পড়ে। দুদক এ অনিয়মে সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ করবে।’

এমইউ/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :