পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীতে হকারদের গ্রেফতার ও হয়রানি বন্ধসহ পুনর্বাসন ছাড়া উচ্ছেদ বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। সোমবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনের আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, পৃথিবীর প্রতিটি দেশেই হকার আছে। উচ্ছেদ করলে তারা কী খাবে? তাই ফুটপাতে হকারদের বসতে দিতে হবে। আমরা সবসময় বিভিন্ন মহলের নির্যাতন সহ্য করে ব্যবসা করে আসছি। কোনো ব্যবস্থা না করে এভাবে অন্যায়ভাবে উচ্ছেদ করলে হকাররা ঘরে বসে থাকবে না। হকারদের কোনো অবস্থাতেই উচ্ছেদ করা চলবে না। তাদের পুনর্বাসনের উদ্যোগ নিতে হবে। কষ্টার্জিত উপার্জন দিয়ে কোনো রকমে জীবন ধারণ করে। এদের ওপর হামলা মামলা নির্যাতন বন্ধ করতে হবে।

হকারদের প্রতি সমর্থন জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সমাবেশে বলেন, হকারদের উচ্ছেদের কাজ বাদ দিয়ে যারা আবাসিক এলাকায় কেমিক্যাল রাখে, গুদাম করে রাখে তাদের উচ্ছেদের ব্যবস্থা করেন। গরিব মানুষের পেটে লাথি না মেরে যারা দুর্নীতিবাজ হাজার হাজার কোটি টাকা ব্যাংক লুট করে বিদেশে নিয়ে যাচ্ছে -তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেন।

তিনি আরও বলেন, ফুটপাত হকার উচ্ছেদ করছেন কিন্তু ফুটপাত থেকে গরিব মানুষ জিনিসপত্র কিনেন। তাদের বড় বড় শপিংমল থেকে কেনাকাটা করার সামর্থ নেই। ফুটপাতের হকার উচ্ছেদ করলে তারা কিভাবে কেনাকাটা করবে?

সমাবেশে আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক সেকান্দার হক, উপদেষ্টা হামিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন, শ্রমিক নেত্রী জলি তালুকদার, শ্রমি নেতা কবির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :