নকশাবহির্ভূত ভবন নির্মাণে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:০১ পিএম, ০৪ মার্চ ২০১৯

চট্টগ্রাম নগরের জামালখান এলাকায় নকশাবহির্ভূত ভবন নির্মাণের দায়ে লিয়া প্রোপার্টিজ নামের একটি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালত (সংক্ষিপ্ত বিচার)।

একই আদেশে আগামী ১৫ দিনের মধ্যে নকশাবহির্ভূত সেসব স্থাপনা অপসারণের নির্দেশও দেয়া হয়েছে।

সোমবার দুপুরে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুল আলম চৌধুরী।

সূত্র জানায়, নগরের চেরাগী মোড়ে চেরাগী হাইটস নামের একটি ভবন নির্মাণে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদিত নকশাবহির্ভূত ভবন নির্মাণ করে নির্মাতা প্রতিষ্ঠান লিয়া প্রোপার্টিজ। ভবনের নিচে পার্কিং তৈরির কথা থাকলেও সেখানে নকশাবহির্ভূতভাবে দোকান নির্মাণ করে ভাড়া দেয়া হয়েছে। এছাড়া সড়কের পাশে ফুটপাতের জন্য যে পরিমাণ জায়গা ছাড়ার কথা ছিল, তাও ছাড়া হয়নি।

special-court

ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী জাগো নিউজকে বলেন, চেরাগী হাইটস নামের বহুতল ভবনটি তৈরি করেছে লিয়া প্রোপার্টিজ। তারা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদিত নকশাবহির্ভূতভাবে ভবনের নিচে পার্কিংয়ের জায়গায় স্থাপনা তৈরি করে। এছাড়া গাড়ি চলাচল বা আসা-যাওয়ার জন্য প্রয়োজনীয় রাস্তা রাখা হয়নি। এসব অভিযোগে প্রতিষ্ঠানটির ম্যানেজার নাছির উদ্দিনকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, একই আদেশে আগামী ১৫ দিনের মধ্যে নকশাবহির্ভূত স্থাপনা অপসারণে নির্দেশও দেয়া হয়। অন্যথায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ নিজ উদ্যোগে অবৈধ স্থাপনা ভাঙার কাজ শুরু করবে। একই সঙ্গে সেই খরচও লিয়া প্রোপার্টিজকে বহন করতে হবে।

এর আগে নগরের তামাকুমুণ্ডি লেন এলাকায় নকশাবহির্ভূত স্থাপনা নির্মাণ করায় এটি ভবনের কাজ বন্ধ করে দেয়া হয়। এছাড়া রাস্তার দু’পাশের জায়গা দখল করে তৈরি দোকান অপসারণে তিনদিনের সময় বেঁধে দেন ম্যাজিস্ট্রেট মো. সাইফুল আলম চৌধুরী।

আবু আজাদ/এমএআর/এমএস

আপনার মতামত লিখুন :