গণপরিবহন ব্যবস্থা শক্তিশালী করার দাবি পবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১০ এপ্রিল ২০১৯

সড়কে মৃত্যুর মিছিল ও বিশৃঙ্খলা রুখতে গণপরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

বুধবার রাজধানীর কলাবাগানে পবা কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, সড়কে প্রতিদিন দুর্ঘটনা ঘটছে কিন্তু তা প্রতিরোধে তেমন কার্যকর কোনো উদ্যোগ চোখে পড়ছে না। সড়কে নৈরাজ্য, মৃত্যুর মিছিল ও জনদুর্ভোগ ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কিন্তু কোনোটিরই সুফল স্থায়ী হচ্ছে না। উপরন্তু জনদুর্ভোগ ও যাতায়াত খরচ বেড়েই চলছে। সম্প্রতি সাবেক নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে গঠিত কমিটি ১১১টি সুপারিশ প্রণয়ন করেছে। কিন্তু সরকারের এ উদ্যোগ কতটা বাস্তবায়ন হবে তা নিয়ে সাধারণ ও সচেতন মহলে রয়েছে বড় প্রশ্ন।

তারা আরও বলেন, পর্যাপ্ত মানসম্মত বাস না থাকায় মোটরসাইকেল, পাঠাও, উবারসহ বাড়ছে অন্যান্য পরিবহন। এতে সাধারণ মানুষের দুর্ভোগ ও পরিবহন ব্যয় বাড়ছে, বাড়ছে যানজট ও নৈরাজ্য। বিভিন্ন রুটে যে সংখ্যক বাস চালানোর কথা তা চালানো হচ্ছে না। একটি সিন্ডিকেট পুরো পরিবহন সেক্টরকে দখল করে নিয়েছে। তাদের জিম্মায় চলে যাচ্ছে কোম্পানিগুলোর বাস। যে কারণে যাত্রীদের সঠিক সেবা প্রদান করছে না তারা।

আলোচকরা বলেন, ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে ৬টি কোম্পানির বাস চালানোর সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বাস মালিকদের সিন্ডিকেট আরও শক্তিশালী দানবীয় রূপ ধারণ করবে। সারাদেশ তাদের হাতে জিম্মি হয়ে পড়বে। অনেকগুলো কোম্পানি থাকার পরও আমরা দেখি কিছু কোম্পানি সরকারের সিদ্ধান্ত, হাইকোর্টের নিষেধাজ্ঞাকেও বৃদ্ধাগুলি দেখায়। কোম্পানির সংখ্যা কমিয়ে অল্প কয়েকটি করা হলে তারা আরও অপ্রতিরোধ্য হয়ে যাবে। তাদের স্বেচ্ছাচারিতার কাছে পুরো যাতায়াত ব্যবস্থার নিয়ন্ত্রণ চলে যাবে।

করণীয় সম্পর্কে বলতে গিয়ে বক্তার বলেন, মহানগরীসহ বিভিন্ন জেলায় ট্রাফিক প্ল্যানিং ডিপার্টমেন্ট করতে হবে। তারা বাসের রুট নির্ধারণসহ সময়, গতি ও অন্যান্য পরিকল্পনা গ্রহণ করবে এবং জাতীয়ভাবে একটি কেন্দ্রীয় ট্রাফিক প্ল্যানিং এবং মনিটরিং ডিপার্টমেন্ট থাকবে। এ ডিপার্টমেন্ট সারাদেশে চাহিদা অনুসারে রেল, নৌ, সড়ক ও আকাশপথের সঙ্গে সমন্বয় সাধন করে যাত্রী এবং মালামাল পরিবহন সেবার বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনাক্রমে পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়ণ মনিটরিং করবে।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সোবহান, সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল, ক্যাব নেতা মহিউদ্দিন আহমেদ, হাবিবুর রহমান মল্লিক প্রমুখ।

এএস/এনডিএস/এমএস

আপনার মতামত লিখুন :