সুপার স্পেশালাইজড হাসপাতালের সব তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপনের প্রকল্প-সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি। আগামী দুই মাসের মধ্যে কমিটিতে এ-সংক্রান্ত তথ্য পাঠানোর জন্য জানাতে হবে অনুমিত হিসাব-সম্পর্কিত কমিটিকে। এ ছাড়া প্রকল্প পরিচালককে আগামী বৈঠকে উপস্থিত হওয়ার জন্য সুপারিশ করেছে কমিটি।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়সা খান অংশ নেন।

এ বিষয়ে সংসদীয় কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উত্তর দিকে কেবিন ব্লকের পেছনে ১২ বিঘা জমির ওপর দক্ষিণ কোরিয়ার ইডিসিএফের (অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা তহবিল) অর্থায়নে নির্মিতব্য সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের সেপ্টেম্বরে এটি উদ্বোধন করা হয়। এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছে সংসদীয় কমিটি।’

সংসদীয় কমিটি সূত্র জানায়, দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালে থাকবে অত্যাধুনিক চিকিৎসা সেবা ও ব্যবস্থাপনা। সকল কার্যক্রম হবে পরিবেশবান্ধব ও ডিজিটাল পদ্ধতিতে। চিকিৎসার পাশাপাশি শিক্ষা ও গবেষণা কার্যক্রমও চলবে। ইতোমধ্যে ৮০ জন চিকিৎসক, ৩০ জন নার্স ও ১০ জন কর্মকর্তাকে কোরিয়ায় উন্নতমানের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে সংসদের জনসংযোগ অধিশাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেকোনো প্রকল্প পরিচালক নিয়োগের আগে প্রকল্প-সংশ্লিষ্ট কাজের সঙ্গে অভিজ্ঞ ব্যক্তিকে নিয়োগ দিতে সুপারিশ করেছে কমিটি।

এইচএস/এসআর/পিআর

আপনার মতামত লিখুন :