ঈদের পর ভোটার হচ্ছেন এক হাজার প্রবাসী বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ২০ এপ্রিল ২০১৯

প্রবাসী বাংলাদেশিদের ভোটের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য পাইলট দেশ হিসেবে বেছে নেয়া হয়েছে সিঙ্গাপুরকে। আগামী ঈদের পর সিঙ্গাপুরে বসবাসরত এক হাজার বাংলাদেশিকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়া বা ভোটার করা হবে।

শনিবার (২০ এপ্রিল) নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জাগো নিউজকে এ তথ্য জানান।

ইসি সচিব জানান, আগামী ঈদের পরে ইসির একটি প্রতিনিধি দল সিঙ্গাপুরে যাবেন। তারা সেখানে একটা পাইলট প্রকল্প করবেন। ওই প্রকল্পের আওতায় সিঙ্গাপুরে বসবাসরত এক হাজার প্রবাসী বাংলাদেশিকে ভোটার তালিকায় আনা হবে।

হেলালুদ্দীন আহমদ আরও জানান, সিঙ্গাপুরে ১ লাখ ২০ হাজারের মতো বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৫০ হাজার বাংলাদেশির এনআইডি কার্ড নেই। এ অবস্থায় পাইলট প্রকল্পের আওতায় প্রথমে সিঙ্গাপুর প্রবাসী এক হাজার বাংলাদেশিকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত ও এনআইডি কার্ড দেয়া হবে। এই পাইলট প্রকল্প সফল হলে সিঙ্গাপুরে বাকি প্রায় ৫০ হাজার বাংলাদেশিকেও এনআইডি কার্ড দেয়ার কাজ শুরু হবে।

তবে কোনো কারণে এক হাজার জনের পাইলট প্রকল্প ব্যর্থ হলে এই প্রকল্প নিয়ে ধোঁয়াশা তৈরি হবে। পরবর্তীতে এ বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) সিদ্ধান্ত নেবে বলেও জানান ইসি সচিব।

ইসি সূত্র জানায়, সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটের আওতায় আনার বিষয়ে সম্ভাব্যতা যাচাই করতে গত ৩ থেকে ৯ মার্চ ইসি সচিব হেলালুদ্দীন আহমদের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল দেশটি সফর করেন। এরপর একই কাজে যান নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী।

পিডি/এমএমজেড/এমকেএইচ

আপনার মতামত লিখুন :