বাংলাদেশ-যুক্তরাজ্য তৃতীয় কৌশলগত সংলাপ অনুষ্ঠিত

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৪ এএম, ২৫ এপ্রিল ২০১৯

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত হলো বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে তৃতীয় কৌশলগত সংলাপ। বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের পররাষ্ট্র সচিব পদমর্যাদার পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ডের নেতৃত্বে একটি প্রতিনিধি দল যোগ দেয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক।

বৈঠকে বাংলাদেশ-যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগ, শিক্ষা, সুশাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উযাপন, ভবিষ্যৎ উন্নয়ন অংশীদারিত্ব, অভিবাসন এবং নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা, পারস্পারিক স্বার্থের আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হয়। রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজে বের করার বিষয়টিতে অধিক গুরুত্বের সাথে নেয়া হয়।

বৈঠকের শুরুতে উভয়পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির বিষয়ে স্বাগত জানায়। দুপক্ষই তাদের দেশীয় ও আন্তর্জাতিকভাবে তাদের দেশের রাজনৈতিক উন্নয়নের বিষয়ে ব্রিফ করে।

কমনওয়েলথের সদস্য হিসেবে, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় সাম্প্রতিক সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে সন্ত্রাসবাদ থেকে নিরাপরাধ নাগরিকদের নিরাপত্তা ও বিশ্ব মানবতার পাশে থাকার একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ ও যুক্তরাজ্য। উভয় দুদেশই সুশাসন, মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতা এবং কার্যকরী গণতন্ত্রের পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বিষয়ে গুরুত্ব দেয়।

বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন, এটি অত্যন্ত গঠনমূলক আলোচনা ছিল। আমরা আমাদের দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বহুপাক্ষিক বিষয়ে আলোচনা করেছি। স্বাধীনতার সময় থেকেই যুক্তরাজ্য সরকার এবং নাগরিকদের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক রয়েছে।

জেপি/বিএ

আপনার মতামত লিখুন :