বিদ্যমান বাস দিয়েই ৬ কোম্পানির বাস চলাচল হতে পারে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০৫ মে ২০১৯

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটি কাজ করে যাচ্ছে। পুরোপুরি শৃঙ্খলা ফিরেয়ে আনতে প্রায় দুই বছর সময় লাগবে।

তিনি বলেন, তবে এ কাজ আরও এগিয়ে নিতে বর্তমানে বিদ্যমান যেসব বাস আছে, রুট আছে- সেগুলো রেশনালাইজেশনের মাধ্যমে ২২টি রুটে ছয়টি কোম্পানির আওতায় নিয়ে আসা যায় কি না, তার সম্ভাব্যতা যাচাই করার জন্য আজকের সভায় সিদ্ধান্ত হয়েছে। পরবর্তী সভায় এ বিষয়ে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

রোববার বিকেলে ডিএসসিসির সভাকক্ষে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশন সংক্রান্ত কমিটির বৈঠক শেষে এসব কথা জানান তিনি।

মেয়র সাঈদ খোকন বলেন, গঠিত কমিটি যদি এই সিদ্ধান্ত সঠিক মনে করে তাহলে আমরা বিদ্যমান বাস দিয়ে রুটগুলোকে রেশনালাইজেশন করে ছয় কোম্পানির আওতায় এনে প্রাথমিকভাবে পরিচালনা করব। এছাড়া সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বাস-বে নির্মাণ করা হবে। অন্যদিকে সদরঘাট থেকে শুরু করে রামপুরা ব্রিজ পর্যন্ত একটি চক্রাকার বাস সার্ভিস আমরা চালু করতে চাই। এই রুটে শুধু বিআরটিসি নয়, ব্যক্তিমালিকানা বাসও যেন এর সঙ্গে সম্পৃক্ত করে সুস্থ প্রতিযোগিতার মাধমে চলতে পারে এই বিষয়ে আমরা আলোচনা করছি। সবকিছু মিলিয়ে নাগরিকদের সাশ্রয়ীমূল্যে সেবা নিশ্চিত করা হবে।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে সভায় ডিএমপি প্রতিনিধি, বিআরটিসি, রাজউক, বিআরটিএ কর্মকর্তাসহ মহানগরীর বাস মালিক সমিতির নেতৃবৃন্দ ও গণপরিবহন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বছর রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

১০ সদস্যের এই কমিটির আহ্বায়ক করা হয় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম-আহ্বায়ক করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিআরটিএ চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

এএস/বিএ/পিআর

আপনার মতামত লিখুন :