এক ফ্লাইটে তিন হোটেলের বেশি হজযাত্রী পরিবহন করা যাবে না

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ১৩ মে ২০১৯

চলতি বছরের হজে সৌদি আরবের মক্কা রোড ইনিশিয়েটিভ কর্মসূচির অধীনে যাত্রী পরিবহনের সময় একটি ডেডিকেটেড ফ্লাইটে সর্বোচ্চ তিনটি হোটেল/বাড়ির বেশি হজযাত্রী পরিবহন করা যাবে না। সোমবার (১৩ মে) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বিষয়টি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স লিমিটেড এবং হজ এজেন্সি সমূহের উপস্থিতিতে সৌদি ডেলিগেশন কর্তৃক অবহিত করা হয়েছে।

ইতোমধ্যেই হজযাত্রীদের বিমানের টিকিট সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। এ ব্যাপারে হজযাত্রী পরিবহনকারী সকল এয়ারলাইন্স হজ এজেন্সির সংশ্লিষ্ট সকলের সহায়তা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

এছাড়া মক্কা রোড ইনিশিয়েটিভ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ২০১৯ সালে হজযাত্রীদের বিমানের টিকিট ক্রয়-বিক্রয়ের সময় এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাওয়ার কথা রয়েছে। সরকারি ব্যবস্থাপনায় সর্বমোট নিবন্ধন হয়েছে ৬ হাজার ৪২৫ জন এবং প্যাকেজ ২ তে ৪ হাজার ১৬৪ জন নিবন্ধন করেছেন। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৫ হাজার ৪১০ জন নিবন্ধন করেছেন। গাইড ও মোনাজ্জেমের সংখ্যা ৪ হাজার ৫৮৮ জন।

এমইউ/আরএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :