৫ ও ৬ সেপ্টেম্বর নিউইয়র্কে প্রবাসীদের সম্মেলন


প্রকাশিত: ০৭:৫৫ এএম, ০৫ সেপ্টেম্বর ২০১৫

নিউইয়র্কে ৫ ও ৬ সেপ্টেম্বর শুরু হচ্ছে নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন ২০১৫।  পেনসিলভেনিয়া হোটেলের দি প্যান প্লাজা অডিটোরিয়ামে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে দুই দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে যোগ দিতে অতিথিরা ইতোমধ্যে নিউইয়র্কে পৌঁছেছেন।  অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশ থেকে ড. ওয়াকিল আহমেদ, ড.সালাহউদ্দিন আইয়ুব, মিডিয়া ব্যক্তিত্ব শফিক রেহমান, নাঈমুল ইসলাম খানসহ প্রমুখরা নিউইয়র্কে পৌঁছেছেন। এছাড়া অনুষ্ঠানে অংশ নিতে ভারতের বিশিষ্ট সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সতীনাথ মুখোপাধ্যায়ও এখন নিউইয়র্কে অবস্থান করছেন।

উত্তর আমেরিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে বড় মিলন মেলা নর্থ আমেরিকা বাংলাদেশ সম্মেলন। সম্মেলনে বাংলাদেশ, লন্ডন, উত্তর আমেরিকা এবং কানাডা থেকে অতিথিরা অংশগ্রহণ করছেন। ২৯তম নর্থ আমেরিকা বাংলাদেশ সম্মেলনের আহ্বায়ক ড. রফিক আহমেদ জানান, এবার সবচেয়ে সুন্দর এবং স্বার্থক এনএবিসি কনভেনশন অনুষ্ঠিত হবে নিউইয়র্কে। বাংলাদেশ, ভারত, লন্ডন এবং উত্তর আমেরিকার থেকে আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করবেন। যার মধ্যে রাজনীতিবিদ, শিল্পী, সাংবাদিক, বুদ্ধিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধি রয়েছে বলেও জানান তিনি।
 
তিনি বলেন, আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ এবং দ্বিতীয় আবাসস্থল আমেরিকায় আমাদের সমস্যার শেষ নেই। এ সব সমস্যা নিয়ে কনভেনশনে বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়াম হবে।

তিনি আরো বলেন, সম্মেলনের চূড়ান্ত কাজ চলছে। এই কনভেনশনকে আমরা প্রবাসে বাঙালিদের মিলন মেলায় পরিণত করতে চাই। আমাদের ইচ্ছা রয়েছে এবং সাধ্যও রয়েছে।
 
এর প্রস্তুতি হিসেবে, গত সপ্তাহে প্রায় ৪ ঘণ্টাব্যাপী একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশ সম্মেলনকে স্বার্থক করতে দুই দিনের উৎসবমুখর পরিবেশে আয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয়। নিউইয়র্কের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সংগীত শিল্পী ও সংগীত স্কুলের শিক্ষক-শিক্ষিকারা অংশ নেন।

কনভেনর রফিক আহমেদের শুভেচ্ছা বক্তব্যের পর আলোচনায় অংশ নেন- মেম্বার সেক্রেটারি দিদারুল ইসলাম, সিনিয়র কো অর্ডিনেটর হারুন ভূঁইয়া, সার্বিক তত্ত্বাবধায়ক ও চ্যানেল আইয়ের নিউইয়র্ক প্রতিনিধি রাশেদ আহমেদ।

প্রবাসে এই প্রথম নিউইয়র্কের কালচারাল স্কুলের কর্মকর্তাদের এক সঙ্গে সম্মান জানিয়ে বক্তব্য রাখেন, অ্যাডভোকেট মুজিবুর রহমান ফাহাদ সোলেমান, মীনা ইসলাম, ওস্তাদ তপন বৈদ্য স্বপ্না কাওসার, ফটিক চৌধুরী, মনিকা চৌধুরী, সবিতা দাস, উৎপল চৌধুরী, বাবলী হক, তপন মোদক।

দুই দিনের এই সম্মেলনকে স্বার্থক করে তুলতে প্রবাসের সংগীত স্কুলের শিক্ষক ও শিক্ষিকাসহ সকল শিল্পী সহযোগিতার অাশ্বাস দিয়েছেন বলে আয়োজকরা জানিয়েছেন। কালচারাল স্কুলগুলোর মধ্যে রয়েছে- সদারঙ স্কুল অব মিউজিক, সংগীত পরিষদ, সুরবাহার, হিন্দোল সঙ্গীতালয়, বহ্নিশিখা সংগীত নিকেতন, স্মরলিপি স্কুল অব মিউজিক, প্রিয়া ডান্স স্কুল, নজরুল একাডেমি, শিল্পকলা একাডেমি ইউএসএ, বাংলাদেশি অর্গেনাইজেশন, ম্যানহাটন বাংলা ও সাংস্কৃতিক স্কুল, পণ্ডিত কৃষাণ মাহারাজ তাল তরঙ্গ ইনস্টিটিউট, ওস্তাদ খুরশীদ খান ইনস্টিটিউট, হাবিবা এক্সপ্রেস।

দুই দিনব্যাপী সম্মেলনে যে সকল প্রবাসী শিল্পীরা অংশগ্রহণ করবেন তারা হলেন- স্বপ্ন কাওসার, জিনাত রেহানা, রতনা, কামরুজ্জামান, বকুল, তানভীর, শাহীন, বীনা বর্মন, রিনা চৌধুরী শাহ মাহবুব, ফারজানা পপি, করিম হাওলাদার, নাঈমা লাবনী, শম্পা হক, শাহরীন সুলতান দেলোয়ার হোসেন, জিল্লুর রহমান, বাবলী হক, আলেয়া ফেরদৌসী, কণিকা দাস, অপর্ণা দাস, গোপাল দাস, ইরাপাল, এরিনা করিম, রুবিনা শিল্পী, সেলিম ইব্রাহীম, রুনা রায়, লিটন ফিলিপস, সৌরভ, হাফিজ, কাউসার আলমগীর, মিজানুর রহমান মিজান, কামাল, সুমন, চন্দ্রা রায়, ফরহাদ, ফেরদৌসী ইকরাম, জুয়েল বৈদ্য, মিলন কুমার, ফারজানা এনী, মুক্তি সরকার, লেমন চৌধুরী, শাহানাজ আলম, শাহানাজ বেগম, মনিরুজ্জামান মনির, সুরভী ইসলাম, রওশন হাসান, আব্দুল আলীম, রাজেশ শাহা, ডালিয়া রহমান, কৌশলী ঈমা, মনিকা রায়, চমন আফরোজ, মনিকা দাস, আঞ্জুয়ারা মনিকা, শারমীন, স্মৃতি হাওলাদার, কানিজ আয়েশা, সালমা জামান, জামান বিটু, রিফাত ইসলাম, কামরুজ্জামান, অপু বিশ্বাস, আনিকা ইসলাম রোজ, মালিয়া, কৃষ্ণা তিথি, শামীম সিদ্দিকী, সুরভী ইসলাম, তপন মোদক, রাকেশ ব্যানার্জী, পার্থগুপ্ত, রিচার্ড, রীড ও খুশবু আলম।

এনএবিসি-২০১৫ এর কালচারাল চেয়ারম্যান মনিকা রায় বলেন, আয়োজক কমিটি একটি পরিচ্ছন্ন মতাদর্শের কমিটি। প্রবাসের আঞ্চলিক ও পেশাজীবী সকল সংগঠনকে সম্মেলনে অংশগ্রহণ ও সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রবাসী শিল্পীরাই আমাদের গর্ব। সম্মেলনকে সার্থক করতে এ প্রজন্মের প্রবাসী ছেলে-মেয়েদেরকে অংশগ্রহণ করার আহ্বান জানান তিনি।

এসআইএস/এমএস