মূল্য তালিকা না থাকায় এবার স্বর্ণের দোকানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ২৫ মে ২০১৯

এবার জুয়েলার্সের শোরুমে অভিযান শুরু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রথমদিন শনিবার (২৫ মে) রাজধানীর মোহাম্মদপুরের তাজমহল রোড ও কৃষি মার্কেট এলাকায় চার জুয়েলার্সকে জরিমানা করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো- দুবাই জুয়েলার্স, সিঙ্গাপুর জুয়েলার্স, রিয়াল জুয়েলার্স এবং মা জুয়েলার্স। স্বর্ণের মূল্য তালিকা প্রদর্শন না করায় এসব প্রতিষ্ঠানের প্রতিটিকে ১০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক ফাহমিনা আক্তার এবং মাগফুর রহমান। অভিযানে সার্বিক সহযোগিতা করে মোহাম্মদ থানার পুলিশ সদস্যরা।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজকে বলেন, ঈদসহ বিভিন্ন উৎসবে স্বর্ণের কেনাবেচা বাড়ে। এ সুযোগে কিছু ব্যবসায়ী ভোক্তাদের সঙ্গে প্রতারণা করেন। এজন্য ভোক্তা অধিদফতরের পক্ষ থেকে আজ বিভিন্ন জুয়েলার্সে অভিযান চালানো হয়। এ সময় মূল্য তালিকা প্রদর্শন না করেই কয়েকটি জুয়েলার্সে স্বর্ণ বিক্রি করতে দেখা যায়, যা ভোক্তা আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। এ কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৮ ধারা অনুযায়ী, চার জুয়েলার্সকে জরিমানা করা হয়েছে।

এছাড়া প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়েছে। পরবর্তীতে এ ধরনের অপরাধ করলে আইন অনুযায়ী তাদের দ্বিগুণ জরিমানাসহ সিলগালা করে দেয়া হবে। একই সঙ্গে সঠিক নিয়মে স্বর্ণের ওজন দেয়ার বিষয়েও সতর্ক করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ধারায় বলা হয়েছে, কোনো আইন বা বিধি দ্বারা আরোপিত বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা লটকিয়ে প্রদর্শন না করলে অনূর্ধ্ব এক বছর সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এসআই/এমএমজেড/এমকেএইচ

আপনার মতামত লিখুন :