ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ২৯ মে ২০১৯
ফাইল ছবি

ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা থেকে বাড়ি ফেরার টিকিট বিক্রির পর এবার শুরু হয়েছে ঈদের অগ্রিম ফিরতি টিকিট বিক্রি। বুধবার (২৯ মে) সকাল ৯টা থেকে রাজধানীর কমলাপুর ও বিমানবন্দর স্টেশনসহ নির্ধারিত পাঁচস্থান থেকে এ টিকিট বিক্রি করা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, ঈদের ফিরতি টিকিটের ক্ষেত্রে আজ বুধবার ২৯ মে ৭ জুনের টিকিট দেওয়া হচ্ছে। ৩০ ও ৩১ মে দেওয়া হবে ৮ ও ৯ জুনের টিকিট। এছাড়া ১ ও ২ জুন দেওয়া হবে যথাক্রমে ১০ ও ১১ জুনের ফিরতি টিকিট।

বাড়ি ফেরা টিকিটের মতোই ফিরতি টিকিটের ক্ষেত্রেও একজন চারটি করে টিকিট সংগ্রহ করতে পারবেন। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে টিকিট সংগ্রহ করতে হবে যাত্রীদের। এছাড়া ৫০ শতাংশ টিকিট অনলাইনে অ্যাপসের মাধ্যমে কিনতে পারবেন যাত্রীরা। অনলাইনে ৫০ শতাংশ টিকিট বিক্রি না হলে তা অবিক্রিত টিকিট কাউন্টার থেকে দেওয়া হবে।

জানা গেছে, ঈদের ১০ দিন আগে এবং পরের ১০ দিন ট্রেনে ভিআইপিদের জন্য সেলুন সংযোজন করা হবে না। আগামী ৩ ও ৪ জুন ঢাকা-কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না। রেলে প্রতিদিন গড়ে আড়াই লাখ মানুষ চলাচল করলেও ঈদের সময় তা প্রায় তিন লাখ হয়ে যায়।

এদিকে ফিরতি টিকিট ক্রয়েও আগের মতোই নির্ধারিত পাঁচ স্থানেই টিকিটপ্রত্যাশীদের ভিড় লক্ষ্য করা গেছে। অনেকেই রাত থেকে স্টেশনে নির্ধারিত লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন।

আরএস/পিআর