নাইজেরিয়ার শিক্ষার্থীদের বাংলাদেশের গল্প শোনালেন হাইকমিশনার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ এএম, ১১ জুন ২০১৯

বাংলাদেশ সম্পর্কে জানার উদ্দেশ্যে নাইজেরিয়ার রাজধানী আবুজার গ্রাতেম মন্টেসরি স্কুলের ছাত্র-ছাত্রীদের একটি প্রতিনিধিদল দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন করেছে। গতকাল সোমবার (১০ জুন) ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল কমিশন পরিদর্শন করে। প্রতিনিধি দলে বিভিন্ন গ্রেডের ১৪ জন ছাত্র-ছাত্রীর সঙ্গে প্রধান শিক্ষকসহ চারজন শিক্ষক উপস্থিত ছিলেন।

হাইকমিশনার মো. শামীম আহসান স্কুলের টিমকে স্বাগত জানান। তিনি তার বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন অভিযাত্রা, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ আন্তর্জাতিক ক্ষেত্রে গঠনমূলক ভূমিকার কথা তুলে ধরেন।

সংগীত, ক্রীড়া, খাবার, ফুটবল ও ক্রিকেটসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের মানুষদের অনুরাগের বিষয়টি তুলে ধরতে গিয়ে ঐতিহ্যগতভাবে সহিষ্ণু মনোভাব, ধর্মনিরপেক্ষ চেতনা এবং শান্তির প্রতি তাদের অঙ্গীকারের কথাও তুলে ধরেন হাইকমিশনার। বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে ঔপনিবেশিক শাসনে থাকার সাধারণ অতীত ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মিলের কথা তুলে ধরতে গিয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন তিনি।

Nigeria

পরে বাংলাদেশের ওপরে একটি প্রামাণ্য চিত্র দেখানো হয়, যা তাদের মনোযোগ আকর্ষণ করে। এরপর হাইকমিশনার কৌতূহল ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কীভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ʿসোনার বাংলা’ গঠনে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং রোল মডেল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে তা জেনে তারা খুব উৎসাহিত বোধ করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত ‘দ্য আনফিনিশড মেমরসসহ (অসমাপ্ত আত্মজীবনী)’ সহ আরও কিছু বই হাইকমিশনার স্কুলের গ্রন্থাগারের জন্য হস্তান্তর করেন। এ ছাড়াও তিনি শিক্ষকসহ ছাত্র-ছাত্রীদের হাতে উপহার হিসেবে বাংলাদেশের স্যুভেনির এবং প্রকাশনা সামগ্রী তুলে দেন।

স্কুলের প্রধান শিক্ষক কানমি ওদুকালে হাইকমিশনকে তথ্য সমৃদ্ধ চমৎকার আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং এ ধরনের উদ্যোগ দু’দেশের জনগণের মধ্যে গভীরতর সম্পর্ক তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অভিমত প্রকাশ করেন।

Nigeria

পরিদর্শন শেষে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে আপ্যায়িত করা হয়।

২০১৬ সালে নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন চালু হওয়ার পর দেশটির ছাত্র-ছাত্রীদের হাইকমিশনে এটিই প্রথম সফর। সংবাদ বিজ্ঞপ্তি

এসআর/এমকেএইচ