এবার ২২৮ ইউপিতে ইভিএমে ভোট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ১৮ জুন ২০১৯

স্থানীয় ও জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হলেও এবার দেশের ২২৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ২৫ জুলাই এসব ইউপিতে ভোটগ্রহণ হবে। মঙ্গলবার (১৮ জুন) নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর টেলিফোনে জাগো নিউজকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ মঙ্গলবার (১৮ জুন) ২০ উপজেলায় ভোটগ্রহণ। এর মধ্যে গাজীপুর সদর, নারায়ণগঞ্জ বন্দর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও নোয়াখালী সদরে ইভিএমে ভোট হবে। এছাড়া ২৫ জুলাই অনুষ্ঠেয় দেশের ২২৮টি ইউপিতে ইভিএমের মাধ্যমে ভোট হবে।

জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে ইভিএম ব্যবহার করা হলেও তার ফল ভালো হয়নি। দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা যাবে -এ যুক্তি খাটেনি সেই নির্বাচনে। বরং কারিগরি ক্রটির কারণে ইভিএমে ফল প্রকাশ করতে সবচেয়ে দেরি হয়। এর মধ্যে আবার আসন্ন বগুড়া-৬ (সদর) আসনে উপ-নির্বাচনেও ইভিএম ব্যবহারের ঘোষণা দিয়েছে ইসি।

এমপি হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় শূন্য হওয়া ওই আসনে নির্বাচন হবে আগামী ২৪ জুন। তবে সেখানে ইভিএম ব্যবহারের তীব্র প্রতিবাদ জানিয়েছে বিএনপি।

এ বিষয়ে বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বিশ্বব্যাপী পরিত্যক্ত ইভিএম পদ্ধতিকে নিয়ে মহাপরিকল্পনার অংশ হিসেবে সরকার এটি নিয়ে আবারও ব্যস্ত হয়ে পড়েছে। তার প্রমাণ বগুড়ায় আসন্ন নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। যেহেতু বগুড়াতে ধানের শীষের ভোট বেশি সেহেতু প্রতিটি কেন্দ্রেই পরিকল্পিতভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকারের আজ্ঞাবাহী নির্বাচন কমিশন।

এইচএস/আরএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :