ইসির জন্য বরাদ্দ ১ হাজার ৯২০ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ১৩ জুন ২০১৯

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশনের (ইসি) জন্য ১ হাজার ৯২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে পরিচালনার জন্য ৭৭৯ কোটি টাকা এবং উন্নয়নের জন্য ১ হাজার ১৪১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন। এবার মূল বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেটে যা ছিল ৪ হাজার ৩৪২ কোটি টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৪১৫ কোটি টাকা। এছাড়া ২০১৫-১৬ অর্থবছরে সংশোধিত বাজেট ৮০১, ২০১৪-১৫ অর্থবছরে সংশোধিত বাজেটে ৮৪৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার টাকা, দশম সংসদ নির্বাচনের বছরে ২০১৩-১৪ অর্থবছরে সংশোধিত বাজেটে ১ হাজার ৫৪৮ কোটি ৬১ লাখ টাকা এবং ২০১২-১৩ অর্থবছরে ৩৪৫ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছিল।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তব্য শুরু করলেও পরে হাল ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রীর পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তব্যের সার সংক্ষেপ পড়ে শোনান। বাদবাকি অংশ পঠিত বলে গণ্য হবে বলে ঘোষণা দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। এছাড়া দেশের ৪৮ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বড় বাজেট। প্রস্তাবিত বাজেট পাস হবে আগামী ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

এইচএস/আরএস/পিআর

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।