আসলের চেয়ে নকল বইয়ের দাম বেশি!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২৫ জুন ২০১৯

বিদেশি বই পাইরেসি করে বেশি বিক্রি হচ্ছে বাজারে। ফটোকপি করা এসব নকল (পাইরেসি) বইয়ের দাম অনেক ক্ষেত্রে আসল বইয়ের চেয়ে বেশি।

মঙ্গলবার রাজধানীর কলাবাগান এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে এসব তথ্য বেরিয়ে এসেছে। নকল (পাইরেসি) বই বিক্রির অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানগুলো সাময়িক বন্ধ করে দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজকে কলাবাগান এলাকার বিভিন্ন বইয়ের দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে। এখানে বিদেশি বই পাইরেসি করে বিক্রি করছে। বিদেশি লেখকের পাইরেসি করা ফটোকপি বই অনেক ক্ষেত্রে আসল বইয়ের চেয়ে বেশি দামে বিক্রি করছে দোকিনারা। এসব অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সাময়িক বন্ধ করা হয়েছে। তাদের আগামীকাল সকালে অধিদফতরে প্রয়োজনীয় কাগজপত্র আনতে বলা হয়েছে। যথাযথ কাগজ উপস্থাপন করতে ব্যর্থ হলে স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়ার্ল্ড বিচিত্রাকে ২৫ হাজার টাকা, বই বিচিত্রাকে-১ কে ৫০ হাজার টাকা, বই বিচিত্রা-২ কে ৫০ হাজার টাকা, জ্ঞান বিচিত্রাকে ৫০ হাজার টাকা এবং বিশ্ব বিচিত্রাকে ২৫ হাজার টাকাসহ মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এসআই/এমএসএইচ/পিআর