৫৭ সদস্যের হজ প্রশাসনিক দল গঠন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৬ জুন ২০১৯

আসন্ন হজ মৌসুমে সৌদি আরবে হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম সমন্বয়, হজযাত্রী সেবা ও প্রয়োজনীয় সহায়তার জন্য ৫৭ সদস্যবিশিষ্ট হজ প্রশাসনিক দল গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়। আজ (২৬ জুন) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) স্বাক্ষরিত এক চিঠিতে এ প্রশাসনিক আদেশ জারি হয়। তারা পৃথক তিনটি দলে বিভক্ত হয়ে মক্কা, মদিনা ও জেদ্দায় দায়িত্ব পালন করবেন।

প্রশাসনিক দলের সদস্যরা হজযাত্রীদের সেবায় সার্বিক কার্যক্রম এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর কার্যক্রম তদারকিতে বিঘ্ন ঘটিয়ে হজ কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। দায়িত্বের স্থান কিংবা মিনা, আরাফা, মুজদালিফা ত্যাগ করার আগে অবশ্যই কাউন্সিলরকে অবহিত করতে হবে।

প্রশাসনিক দলের সদস্যরা বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে তাদের নামের বিপরীতে উল্লিখিত তারিখ অনুযায়ী সৌদি আরব গমন ও বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন এবং তারা সৌদি আরব অবস্থানকালীন জেদ্দা, মক্কা, মদিনা, আরাফা ও মুজদালিফায় দায়িত্ব পালন করবেন।

প্রশাসনিক দলের সদস্যদের চাকরি এসময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে ন্যস্ত থাকবে। তারা সৌদি আরব গমনের পর কাউন্সিলর (হজ) বাংলাদেশ হজ অফিস জেদ্দা, সৌদি আরব বরাবর যোগদানপত্র জমা দেবেন এবং বাংলাদেশে প্রত্যাবর্তনকালে সচেতনতা ও কাউন্সিলর বাংলাদেশ অফিস জেদ্দা সৌদি আরবের কাছ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করে দেশে ফিরে কর্মস্থলে যোগ দেবেন।

হজ প্রশাসনিক দলের সদস্য তার দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী, স্ত্রী, সন্তান ও আত্মীয়কে সঙ্গে নিতে ও রাখতে পারবেন না।

এছাড়া সৌদি আরবে অবস্থানকালীন কর্মস্থলে অনুপস্থিত থেকে ব্যক্তিগত কাজে বাইরে যেতে পারবেন না। যাতায়াতের জন্য গাড়ির চাহিদাপত্র দাখিল করা যাবে না। সরকারি দায়িত্ব ছাড়া অন্য কোনো ভ্রমণে হজ অফিস (মক্কা) কর্তৃক যানবাহনের ব্যবস্থা করা হলে তার নির্ধারিত ভাড়া পরিশোধ করতে হবে।

এ সফর সরকারি সফর হিসেবে গণ্য হবে এবং বিদেশে অবস্থানকালে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বাংলাদেশের স্থানীয় মুদ্রায় নিজ নিজ কর্মস্থল হতে যথারীতি বেতন ও ভাতাদি প্রাপ্য হবেন। ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে গমনাগমন নিশ্চিত হবে।

নির্ধারিত সময়ের অতিরিক্ত সময়ে সৌদি আরব অবস্থানে দৈনিক ভাতা প্রাপ্ত হবেন না। দলের কোনো সদস্য সর্বোচ্চ ৪২ দিনের বেশি দৈনিক ভাতা পাবেন না।

প্রশাসনিক দলের সদস্যদের সৌদি আরবের মক্কা, মদিনা ও জেদ্দা কাউন্সিলর কর্তৃক নির্ধারিত হোটেল, বাড়ি ও ভবনে অবস্থান করতে হবে।

হজ প্রশাসনিক দলের সদস্যদের প্রশিক্ষণ কর্মসূচি আগামী ২৯ জুন সচিবালয় অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণে আবশ্যিকভাবে সকলকে উপস্থিত থাকতে হবে।

তাদের পাসপোর্ট এর মেয়াদ ২০২০ সাল পর্যন্ত থাকতে হবে। আগামী ২৭ জুনের মধ্যে পরিচালক, হজ অফিস, আশকোনা, ঢাকায় পাসপোর্ট জমা দিতে হবে।

>> হজ প্রশাসনিক দলের সদস্যদের তালিকা দেখতে ক্লিক করুন

এমইউ/এসএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :