আরও ৫ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:৪৪ পিএম, ২২ জুলাই ২০১৯

হজযাত্রী প্রতিস্থাপন আরও ৫ শতাংশ বৃদ্ধি করেছে ধর্ম মন্ত্রণালয়। হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের (হাব) অনুরোধে শর্ত সাপেক্ষে হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দেয়া হয়। সোমবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শর্তগুলো হলো- এদের থেকে অতিরিক্ত ৫ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের জন্য নিজস্ব পজিশন অব বাংলাদেশ (হাব) এর সুপারিশসহ পরিচালক হজ অফিস, আশকোনা, ঢাকা বরাবর আগামী ২৫ জুলাই বিকেল পাঁচটার মধ্যে আবেদন করতে হবে। আবেদন অনলাইনে নিশ্চিত করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রী গুরুতর অসুস্থতাজনিত কারণে হজ পালন করতে পারবেন না মর্মে সংশ্লিষ্ট হজযাত্রী অথবা মৃত ব্যক্তির উত্তরাধিকারীদের লিখিত আবেদন এবং উপযুক্ত চিকিৎসকের সনদ দাখিল করতে হবে।

প্রতিস্থাপন প্রাপ্তির জন্য এজেন্সির পক্ষ থেকে কোনো মিথ্যা তথ্য প্রদান করা হচ্ছে না মর্মে তিনশত টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।

হজযাত্রী প্রতিস্থাপনের তথ্য মিথ্যা প্রমাণিত হলে জাতীয় হজ উমরা নীতি অনুযায়ী সংশ্লিষ্ট এজেন্সি বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ইতোপূর্বে দুই দফায় ১০ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দেয়া হয়। আজকের বর্ধিত অংশসহ এজেন্সিগুলো মোট ১৫ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ পেল।

এমইউ/এমআরএম

আপনার মতামত লিখুন :