‘গাঙচিল’ ঢাকায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ২৫ জুলাই ২০১৯

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত আরো একটি নতুন বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ, যার নাম ‘গাঙচিল’।

বৃহস্পতিবার বিকেল ৫টা ৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় ড্রিমলাইনারটি অবতরণ করে। এটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ১৫টি।

বিমানবন্দরে ড্রিমলাইনারকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। এ সময় বিমান ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারহাত হাসান জামিল, পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ভিনীত সুদ, পরিচালক প্রকৌশল গ্রুপ ক্যাপ্টেন (অব.) খন্দকার সাজ্জাদুর রহিম, ভারপ্রাপ্ত পরিচালক গ্রাহকসেবা আতিক সোবহান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন আবু সাইদ মেহবুব খানসহ বিমান ও সিভিল এভিয়েশনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড্রিমলাইনার ‘গাঙচিল’ সিয়াটল থেকে সরাসরি ঢাকায় এসে অবতরণ করে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার।

Airplane-Gangchil

তিনি জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দু'টি নতুন বোয়িং ৭৩৭-৮০০ এবং আজকেরটিসহ বিমানবহরে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারের সংখ্যা দাঁড়াল তিন।

বিমানবহরের চারটি ড্রিমলাইনারের নাম বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো- আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

জানা গেছে, গাঙচিলে আসন সংখ্যা ২৭১। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি এবং ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন।

বিমানটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধাসহ ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন।

আরএম/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।