গয়াল পরিবারে প্রথম শাবক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ২৯ জুলাই ২০১৯

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিক্রয়নিষিদ্ধ বন্যপ্রাণী গয়াল পরিবারে নতুন অতিথি এসেছে। সোমবার সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় এ শাবকের জন্ম হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জাগো নিউজকে বলেন, ‘২০১৬ সালে পটিয়া উপজেলায় কোরবানির পশুর হাটে বিক্রয়নিষিদ্ধ একটি গয়াল বিক্রির জন্য নেয়া হয়। উপজেলা প্রশাসন সেটা জব্দ করে চিড়িয়াখানায় পাঠিয়ে দেয়। পরে ওই পুরুষ গয়ালকে সঙ্গ দিতে ২০১৮ সালে রাঙ্গুনিয়া থেকে ১ লাখ ২০ হাজার টাকায় একটি স্ত্রী গয়াল কেনা হয়। আজ সকালে স্ত্রী গয়ালটি নতুন শাবক প্রসব করেছে।’

প্রসঙ্গত, চট্টগ্রামে বিভিন্ন মাজারের ওরশগুলোতে গয়ালের বিপুল চাহিদা রয়েছে। গয়ালের মাংসের চাহিদা অন্যান্য গৃহপালিত পশুর মত হলেও গয়াল মূলত বন্যপ্রাণী। পাহাড়ি অঞ্চলে বসবাস করা প্রাণীটি এখন বিলুপ্তির পথে। তবে বর্তমানে চট্টগ্রামের ফটিকছড়ি, রাঙ্গুনিয়া ও রাউজানে ব্যক্তি মালিকানায় গয়ালের চাষ হচ্ছে।

১৯৮৯ সালে চট্টগ্রাম নগরীর ফয়’স লেকে ছয় একর জমিতে নির্মিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। এটি পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ চিড়িয়াখানায় সাদা বাঘ, জেব্রা, সিংহ, ম্যাকাওসহ বিভিন্ন প্রজাতির বিদেশি পাখি, উট পাখি, ইমু, বন গরু, কুমির দর্শকদের অন্যতম আকর্ষণ। চিড়িয়াখানাটিতে ৬৬ প্রজাতির ৬২০টি প্রাণী আছে।

আবু আজাদ/জেএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]